অবৈধ পথে বিদেশগামীদের নিয়ন্ত্রণে রাখা কঠিন: প্রতিমন্ত্রী

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, নদী পথে বা অবৈধভাবে যারা বিভিন্ন দেশে যাচ্ছেন তাদের নিয়ন্ত্রণে রাখা সরকারের জন্য অত্যন্ত কঠিন।

জাতীয় সংসদে সোমবার বিএনপির সাংসদ রুমিন ফারহানার এক সম্পূরক প্রশ্নের জবাবে ইমরান আহমদ এ কথা বলেন।

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, বিদেশ ফেরত নারী কর্মীদের সামাজিকভাবে পুনর্বাসন করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। যদি কোনো নারী কর্মী ধর্ষণের শিকার হয়ে থাকেন, তাঁরা দেশে ফেরত আসার পর সামাজিকভাবে প্রতিষ্ঠিত করার জন্য নানামুখী পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরেক সম্পূরক প্রশ্নে বিএনপির সাংসদ হারুনুর রশীদ জানতে চান প্রবাসে কর্মী পাঠানোর ক্ষেত্রে প্রতারণা বন্ধ করতে ইউনিয়ন পর্যায়ে অনলাইন নিবন্ধন ব্যবস্থা করা হবে কি না। জবাবে প্রতিমন্ত্রী ইমরান বলেন, ‘ওনারা (বিএনপি) যে আমাদের মত চিন্তা করতে শুরু করেছেন, এ জন্য ধন্যবাদ।’ ইমরান বলেন, প্রবাসী শ্রমিকদের পাঠানোর ক্ষেত্রে প্রতারণা একটা সমস্যা। প্রতারণা গ্রাম থেকে শুরু হয়ে যায়। কোনো কোনো ট্রাভেল এজেন্সি বলে, ভিসা দিয়ে বিদেশে নিয়ে যাবে। কিন্তু এটা আইনের বাইরে। এ জন্য কয়েকটি কোম্পানিকে ধরা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়েছে। কর্মী নিবন্ধনের কাজ শেষ পর্যায়ে। জুলাই -আগস্টের মধ্যে এটা চালু করা হবে। নিবন্ধন ইউনিয়ন পর্যায়ে নিয়ে যাওয়া হবে। ইউনিয়নের ডিজিটাল সেন্টার থেকে নিবন্ধনের ব্যবস্থা করা হবে। এ ছাড়া বিদেশগামীদের ডেটা বেইজ করা হচ্ছে।