ব্রাহ্মণবাড়িয়ায় হত্যা মামলায় তিন বন্ধুর যাবজ্জীবন

আদালত
আদালত

ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলায় রিপন মিয়া (৪২) নামের এক ব্যক্তিকে হত্যা মামলায় তিন বন্ধুকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

একই মামলার অন্য আরেকটি ধারায় ওই আসামিদের তিন বছর সশ্রম কারাদণ্ড ও তিন হাজার টাকা জরিমানা করেছেন আদালত। জরিমানা অনাদায়ে আরও দুই মাসের সশ্রম কারাদণ্ডের আদেশ দেন আদালত।

জেলা ও দায়রা জজ মোহাম্মদ সফিউল আজম আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে এ আদেশ দেন।

সাজা পাওয়া তিন বন্ধু হলেন বাঞ্ছারামপুর উপজেলার ভেলানগর গ্রামের শিপন মিয়া (৪৫), মো. কবির (৩৪) ও মো. হাবিব (২৩)। তবে এই মামলায় প্রধান আসামি মৃত রিপনের স্ত্রী আমেনাকে (৩৫) বেকসুর খালাস দিয়েছেন আদালত। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ও জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) এস এম ইউসুফ রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

আসামিপক্ষের আইনজীবী মোফাক খায়রুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘এক নম্বর আসামি আমেনাকে খালাস দেওয়ায় আমি সন্তুষ্ট। তবে সাজা পাওয়া বাকি আসামিদের ব্যাপারে আমরা উচ্চ আদালতে আপিল করব।’

আদালত সূত্রে জানা গেছে, পরকীয়ার জেরে পূর্বপরিকল্পনা অনুযায়ী ২০১৬ সালের ২ জানুয়ারি আসামিরা রিপনকে হত্যা করেন। পরে একটি জমির তিন ফুট মাটির নিচে রিপনের লাশ পুঁতে রাখেন। ১০ জানুয়ারি দুপুরে মাটি খুঁড়ে রিপনের লাশ উদ্ধার করে পুলিশ। ওই দিন তাঁর বড় ভাই বাদী হয়ে বাঞ্ছারামপুর থানায় হত্যা মামলা করেন। মামলায় গ্রেপ্তার হন শিপন, কবির ও হাবিব। তাঁরা আদালতে হত্যার দায় স্বীকার করে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। জবানবন্দিতে তাঁরা বলেন, ২ জানুয়ারি রাতে শিপনের ঘরে আসামিদের সঙ্গে রিপনের তর্কাতর্কি হয়। একপর্যায়ে তাঁরা রিপনকে শ্বাসরোধে হত্যা করেন। পরে বিষয়টি গোপন করার উদ্দেশ্যে রিপনের লাশ মাটির নিচে পুঁতে রাখেন।