যেসব বিষয় নিয়ে সৃজনশীল প্রশ্ন করতে মানা

ফাইল ছবি
ফাইল ছবি

সৃজনশীল প্রশ্নপত্রে আট ধরনের বিষয়কে উদ্দীপক হিসেবে ব্যবহার না করতে আবারও নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে বৃহস্পতিবার (১১ জুলাই) জরুরি বিজ্ঞপ্তি দিয়ে এই নির্দেশ দেওয়া হয়।

সাম্প্রতিক সময়ে মাধ্যমিক স্তরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অভ্যন্তরীণ পরীক্ষায় সৃজনশীল প্রশ্নে বিতর্কিত বিষয়কে উদ্দীপক হিসেবে ব্যবহারের সমালোচনার পরিপ্রেক্ষিতে শিক্ষা বোর্ডগুলো এই সিদ্ধান্ত নেয়। ২০০৯ সালের নভেম্বরে জারি করা শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী এই বিধিনিষেধ দেওয়া হয়।

শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সংগঠন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হকের সই করা জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, এই নির্দেশনা পরিপন্থী প্রশ্ন করলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও বিষয়ভিত্তিক শিক্ষকেরা দায়ী হবেন এবং তাঁদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

যেসব বিষয়ে মানা

পাঠ্যপুস্তকে রাজনৈতিক, ধর্মীয় ও সামাজিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নাম না থাকলে প্রশ্নে উদ্দীপক হিসেবে রাজনৈতিক, ধর্মীয়, সামাজিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নাম ব্যবহার করা যাবে না। এ ছাড়া বাংলাদেশের সার্বভৌমত্ব, সরকার, কোনো জনগোষ্ঠী, আদিবাসী ও অঞ্চলকে নেতিবাচকভাবে উপস্থাপন করে; বাংলাদেশের ধর্ম, বর্ণ, গোত্র, গোষ্ঠী, ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য ও জাতীয় অনুষ্ঠানকে অমর্যাদা করে, রাষ্ট্র বা জাতিকে অমর্যাদা করে; সংবিধান পরিপন্থী ও রাষ্ট্রবিরোধী কোনো বিষয়, ধর্ম, তীর্থস্থান, ধর্মীয় স্থাপনা, রাষ্ট্রীয় স্থাপনা, ঐতিহাসিক স্থান ইত্যাদিকে অসম্মান করে এবং কোনো অশোভনীয় বা আপত্তিকর ছবি কিংবা বিতর্কিত ব্যক্তি ও তার কার্যকলাপ উদ্দীপক হিসেবে ব্যবহার করা যাবে না। সরকার ও সমাজ কর্তৃক অননুমোদিত বা অগ্রহণযোগ্য বিষয়গুলো (যেমন: বাল্যবিবাহ, যৌতুক ইত্যাদি) ইতিবাচক অর্থে ব্যবহার করা যাবে না।

কয়েক দিন আগে রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজের (স্কুল শাখা) দশম শ্রেণির প্রাক্‌-নির্বাচনী পরীক্ষায় একটি বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন ধরনের বক্তব্য ও স্ট্যাটাস দিয়ে সমালোচিত সেফাতুল্লাহ সেফুদাকে উদ্দীপক হিসেবে ব্যবহার করে প্রশ্ন করা হয়। এর আগে গত এপ্রিল মাসে ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনী প্রশ্নপত্রে (এমসিকিউ) দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুই পর্নো তারকার নাম এসেছিল। এ নিয়ে বিতর্কের সৃষ্টি হয়।