মশার ওষুধের কার্যকারিতা পরীক্ষায় ডিএনসিসির কমিটি

বর্তমানে ব্যবহার করা মশার ওষুধের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে।
বর্তমানে ব্যবহার করা মশার ওষুধের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে।

মশক নিধনে বর্তমানে ব্যবহার করা ওষুধের কার্যকারিতা পরীক্ষায় ১০ সদস্যের কমিটি গঠন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। আর নতুন করে ওষুধ কেনা পর্যন্ত বর্তমানে মজুত থাকা ওষুধ বেশি পরিমাণে ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

নগরে ডেঙ্গু জ্বরের প্রকোপ এবং বর্তমানে ব্যবহার করা মশার ওষুধের কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠার প্রেক্ষাপটে গতকাল সোমবার ডিএনসিসি পরামর্শ সভার আয়োজন করে। গুলশানে ডিএনসিসির নগর ভবনে ওই সভায় স্বাস্থ্য বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

এডিস মশা নিধনে নতুন করে ওষুধ কেনার আগ পর্যন্ত এখন মজুত থাকা ওষুধ বেশি পরিমাণে ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। নতুন করে ওষুধ কেনার আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ডে উত্তীর্ণ কি না, তা পরীক্ষার পরামর্শ উঠে আসে সভায়। নতুন ওষুধের কার্যকারিতা পরীক্ষার বিষয়ে গুরুত্ব দেন আলোচকেরা।

মশা নিয়ন্ত্রণে ওষুধ নির্বাচন, কার্যকারিতা পরীক্ষা ও তদারকে ১০ সদস্যের কমিটি গঠন করেছে ডিএনসিসি। এতে ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম সভাপতি থাকছেন। সংস্থাটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান সদস্যসচিবের দায়িত্ব পালন করবেন।

কমিটির অন্য সদস্যরা হলেন সংক্রামক রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের (সিডিসি) পরিচালক, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) প্রতিনিধি, সিডিসির কীটতত্ত্ববিদ, সিডিসির উদ্ভিদ সংরক্ষণ শাখার প্রতিনিধি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্বের অধ্যাপক কবিরুল বাশার, বাংলাদেশ ক্রপ প্রোটেকশন অ্যাসোসিয়েশনের (বিসিপিএ) সভাপতি এ কে এম আজাদ এবং কীটতত্ত্ববিদ অধ্যাপক মঞ্জুর আহমেদ চৌধুরী।

সভায় উপস্থিত ছিলেন লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান, সিডিসির পরিচালক অধ্যাপক সানায়া তাহমিনা, আইইডিসিআরের পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা, উদ্ভিদ সংরক্ষণ শাখার অতিরিক্ত উপপরিচালক মো. মোশারফ হোসেন।