রাজধানীর পঙ্গু হাসপাতালে দুদকের অভিযান

রাজধানীর শেরেবাংলা নগরে পঙ্গু হাসপাতালে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ছবি: প্রথম আলো
রাজধানীর শেরেবাংলা নগরে পঙ্গু হাসপাতালে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ছবি: প্রথম আলো

সেবা প্রদানে হয়রানি ও অনিয়মের অভিযোগ পেয়ে রাজধানীর শেরেবাংলা নগরে পঙ্গু হাসপাতালে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বুধবার এ অভিযান চালানো হয় বলে জানিয়েছেন সংস্থাটির উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য।

দুদক জানিয়েছে, সংস্থার অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) অভিযোগ আসে, ওই হাসপাতালে দালালদের দৌরাত্ম্যে সেবাপ্রার্থীরা অসহায়। এ ছাড়া হাসপাতালের এক্স-রেসহ বিভিন্ন সেবা নেওয়ার জন্য রোগীদের কাছ থেকে বেশি টাকা নেওয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জাহিদ কালামের নেতৃত্বে অভিযান চালানো হয়। দুদকের দলটি পরিচয় গোপন করে হাসপাতালের বিভিন্ন ইউনিট পরিদর্শন করে এবং বেশ কিছু অনিয়মের সন্ধান পায়। এ ছাড়া বিভিন্ন সেবা দেওয়ার ক্ষেত্রে হয়রানি ও বেশি টাকা আদায়ের অভিযোগের প্রাথমিক সত্যতা পায়।

দুদক জানিয়েছে, অভিযানের সময় হাসপাতালের বহিরাগত একজনকে কর্মরত অবস্থায় পেয়ে দুদকের দলটি তাঁকে হাসপাতালের পরিচালকের কাছে সোপর্দ করে। এ সময় হাসপাতালের পরিচালক অধ্যাপক মো. আবদুল গনি মোল্লার কাছে বেশ কিছু সুপারিশ করে দুদকের দলটি। হাসপাতালে সিসিটিভি ক্যামেরা বসানো, সার্ভিস কাউন্টার বাড়ানো, নিজস্ব ডিসপেনসারি চালু করা, হাসপাতালে সীমানা দৃঢ় করাসহ নানা সুপারিশ তুলে ধরা হয়।

এদিকে নরসিংদী রেলওয়ে স্টেশনে একজন প্রাক্তন রেলওয়ে কর্মচারী অবৈধভাবে রেলওয়ের জায়গা লিজ ছাড়াই দখল করে রেখেছেন, এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান চালায় দুদক। সংস্থার ঢাকা-২ সমন্বিত জেলা কার্যালয় থেকে এ অভিযান চালানো হয়। দুদকের দলটির সরেজমিন অভিযানে এলাকাবাসী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জিজ্ঞাসাবাদ করে জেনেছে, বাচ্চু মিয়া ওরফে রেন্ট বাচ্চু নামের সাবেক একজন রেল কর্মচারী নানাভাবে প্রভাব খাটিয়ে লিজ ছাড়াই নরসিংদী স্টেশনের চারপাশের অনেকখানি জায়গা দখল করেছেন। দুদকের দলটি এ-সংক্রান্ত যাবতীয় তথ্য সংগ্রহ করে এবং সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ নেওয়ার জন্য কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

এ ছাড়া দুদক অভিযোগকেন্দ্রে আসা অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করে কমিশনকে অবহিত করার জন্য ১১ জন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে চিঠি দিয়েছে দুদকের এনফোর্সমেন্ট ইউনিট।