তেঁতুলিয়া থেকে টেকনাফ যাত্রা শুরু সাইফুলের

সাইফুল ইসলাম
সাইফুল ইসলাম

বরগুনায় রিফাত হত্যা ও প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদ এবং গুজবের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে তেঁতুলিয়া থেকে টেকনাফ পর্যন্ত পদযাত্রা শুরু করেছেন সাইফুল ইসলাম নামের বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। গতকাল রোববার সকালে তিনি পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা সদরের চৌরাস্তা মোড় থেকে যাত্রা শুরু করেন। ৩৮ কিলোমিটার হেঁটে বেলা তিনটায় তিনি পঞ্চগড় জেলা শহরে পৌঁছান। 

এর আগে শনিবার রাতে পঞ্চগড় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে সাইফুল ইসলাম এই কর্মসূচির ঘোষণা দেন। সাইফুলের বাড়ি পঞ্চগড় সদর উপজেলার আমলাহার এলাকায়। তিনি দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের স্নাতক (সম্মান) শেষ বর্ষের ছাত্র। 

এর আগেও নিজ বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা নিরসনের জন্য দিনাজপুর ও ঢাকায় মানববন্ধন করেছেন সাইফুল। সময় পেলে তিনি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে দুর্নীতিবিরোধী কর্মসূচি পালন করেন। টিউশনি আর টিফিনের টাকা বাঁচিয়ে নিজস্ব অর্থায়নে এমন কর্মসূচি পালন করেন তিনি। এ ছাড়া পথঘাট, হাটবাজার ও শিক্ষাপ্রতিষ্ঠানে তিনি সচেতনতামূলক বক্তব্য তুলে ধরেন।

গতকাল বিকেল চারটায় জেলা শহরের শেরেবাংলা পার্ক মোড়ে দেখা যায়, একটি প্ল্যাকার্ড নিয়ে সাইফুল দাঁড়িয়ে রয়েছেন। তিনি জানান, কিছুক্ষণ বিশ্রাম নিয়ে বিকেলে তিনি ঠাকুরগাঁয়ের উদ্দেশে যাত্রা শুরু করবেন। আবহাওয়া অনুকূলে থাকলে তিনি প্রতিদিন গড়ে ৩৫ থেকে ৪০ কিলোমিটার হাঁটবেন। 

সাইফুল ইসলাম বলেন, সাইফুল আরও বলেন, একটি সমাজ যখন আইন–আদালতের ঊর্ধ্বে উঠে তখন আইনের শাসনকে চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হয়। তখন সমাজে অন্যায়, অত্যাচার, হত্যা, খুন, ধর্ষণ, ব্যভিচার বেড়ে যায়। প্রকাশ্যে শত শত মানুষের উপস্থিতিতে কুপিয়ে মানুষ হত্যা করা হয়।