শীতাতপনিয়ন্ত্রিত ট্রেন পাচ্ছেন চবির শিক্ষার্থীরা

নূরুল ইসলাম সুজন। ফাইল ছবি
নূরুল ইসলাম সুজন। ফাইল ছবি

রেলমন্ত্রী নূরুল ইসলাম বলেছেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য শীতাতপনিয়ন্ত্রিত ট্রেন দেওয়া হবে। এতে থাকবে ওয়াই–ফাই ও শৌচাগারের ব্যবস্থা। পাশাপাশি বিশ্ববিদ্যালয় স্টেশনে আরও একটি রেলের প্ল্যাটফর্ম তৈরি করা হবে।

বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেললাইন পরিদর্শনে এসে উপাচার্যের সম্মেলনকক্ষে মতবিনিময় সভায় রেলমন্ত্রী এ কথা বলেন। এর আগে বেলা আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেনে চড়ে তিনি ক্যাম্পাসে আসেন।

রেলমন্ত্রী নূরুল ইসলাম বলেন, ‘আপনাদের সহযোগিতা করতে আমি নিজ থেকেই বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনে চড়ে এসেছি। বিশ্ববিদ্যালয়ের সব রেললাইন ঝুঁকিপূর্ণ মনে হয়েছে। এই রাস্তা সংস্কার করা হবে। রেলসেবা আধুনিকায়ন করতে সরকারের যে পরিকল্পনা তা বাস্তবায়ন করা হচ্ছে। আধুনিকায়নের কার্যক্রম চলছে।’ তিনি আরও বলেন, আগে কক্সবাজারের সঙ্গে কোনো রেলসংযোগ ছিল না। এখন সেখানে রেলপথ হচ্ছে। আরেকটি রেলপথ হচ্ছে কাপ্তাই পর্যন্ত। আগামী জুনে ২০০ কোচ পাওয়া যাবে। ওই কোচ থেকে একটি বিশ্ববিদ্যালয়কে দেওয়া হবে। সে ট্রেনটি হবে ১৫ থেকে ১৬ বগির। প্রত্যেকটি বগি চেয়ারের ব্যবস্থা থাকবে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য শিরীণ আখতার, ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী, রেজিস্ট্রার কে এম নূর আহমদ, রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান, মহাব্যবস্থাপক (পূর্ব) নাছির উদ্দিন আহমেদ, হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মাসুম প্রমুখ। মতবিনিময় শেষে মন্ত্রী সন্ধ্যা ছয়টায় বিশ্ববিদ্যালয় থেকে শাটল ট্রেনে আবার শহরের উদ্দেশে রওনা দেন।