বন্যার্ত পাশে দাঁড়ানোর আহ্বান গণসংহতির

গণপিটুনিতে হত্যা, বন্যা এবং ডেঙ্গুর বিষয়ে বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। ছবি: সংগৃহীত
গণপিটুনিতে হত্যা, বন্যা এবং ডেঙ্গুর বিষয়ে বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। ছবি: সংগৃহীত

দেশের সাম্প্রতিক অবস্থা নিয়ে এক বিক্ষোভ সমাবেশে গণসংহতি আন্দোলন বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে। এ ছাড়া সরকারের প্রতি জনগণের আস্থা নেই বলে দেশে আতঙ্ক ছড়াচ্ছে।

আজ শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে গণসংহতি আন্দোলন গণপিটুনিতে হত্যা বন্ধে, বন্যা এবং ডেঙ্গুর বিষয়ে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, ৫০ লক্ষের বেশি মানুষ এখন পানিবন্দী। এখন পর্যন্ত সরকারের তরফ থেকে বন্যার কোনো যথাযথ পূর্বাভাষ ও সে অনুযায়ী কোনো ত্রাণ এবং পুনর্বাসন পরিকল্পনা ঘোষণা করা হয়নি। সরকার এ ব্যাপারে উদাসীন বলে অভিযোগ করেন তিনি। জোনায়েদ সাকি বলেন, বর্তমান সরকারের আমলে বাঁধ নির্মাণ এবং রক্ষণাবেক্ষণে দুর্নীতি, নজিরবিহীন লুণ্ঠন ও অপচয় বন্যা পরিস্থিতির এতটা অবনতির জন্য দায়ী। সরকার বন্যার্ত মানুষের দায় না নিলেও জনগণকে উদ্ধার ও পুনর্বাসন কার্যক্রমে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

ছেলেধরা সন্দেহে সম্প্রতি কয়েকজনকে পিটিয়ে হত্যা করার প্রসঙ্গে জোনায়েদ সাকি বলেন, সরকার অজনপ্রিয়, আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি, পুলিশ ও আদালতের প্রতি মানুষের অনাস্থা তৈরি হয়েছে বলেই দেশে এ ধরনের আতঙ্ক ছড়াচ্ছে। আতঙ্ক প্রতিরোধে সরকার ব্যবস্থা নিতে দেরি করায় এতগুলো প্রাণ ঝরেছে বলে অভিযোগ করেন গণসংহতি আন্দোলনের এ নেতা। গেছে। জোনায়েদ সাকি গণপিটুনিকে সরকারের ব্যর্থতা হিসেবে উল্লেখ করে নিহতের পরিবারের কাছে ক্ষমা প্রার্থনা এবং যথাযথ ক্ষতিপূরণের দাবি জানান।

সমাবেশে অন্যান্য বক্তারা বলেন, ঢাকার ডেঙ্গুর মহামারি। কিন্তু সরকার উদাসীন। অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নিজের কার্যালয়ে যেতে ভয় পেলেও দুই মেয়র পরিস্থিতির ভয়াবহতা স্বীকার করছেন না। মশা মারার নামে চুরি ও দুর্নীতির হচ্ছে বলে অভিযোগ করে জোনায়েদ সাকি ডেঙ্গু দমনে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

সমাবেশে আরও বক্তব্য দেন গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঈয়া, মনির উদ্দীন পাপ্পু, জুলহাসনাইন বাবু, আরিফুল ইসলাম, কেন্দ্রীয় সদস্য দীপক রায় প্রমুখ।