খেলার মাঠ ভাড়া দেওয়া, তাই খেলাও বন্ধ

দেখে বোঝার উপায় নেই এটি খেলার মাঠ। বিক্রির জন্য কাঠ এনে জড়ো করা হয়েছে। সেই কাঠ আনা–নেওয়া করতে গিয়ে গাড়ির চাকায় বিধ্বস্ত হয়েছে মাঠটি। গতকাল নালিতাবাড়ী উপজেলার বারমারি মিশনের খেলার মাঠে।  ছবি: প্রথম আলো
দেখে বোঝার উপায় নেই এটি খেলার মাঠ। বিক্রির জন্য কাঠ এনে জড়ো করা হয়েছে। সেই কাঠ আনা–নেওয়া করতে গিয়ে গাড়ির চাকায় বিধ্বস্ত হয়েছে মাঠটি। গতকাল নালিতাবাড়ী উপজেলার বারমারি মিশনের খেলার মাঠে। ছবি: প্রথম আলো

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী বারমারি মিশনের খেলার মাঠটি ভাড়া নিয়ে কাঠের ব্যবসা চলছে। এতে তিন মাস ধরে ওই মাঠে সব ধরনের খেলাধুলা বন্ধ রয়েছে।

কাঠ নিতে ভারী যানবাহন চলাচল করায় মাঠটি কাদায় নষ্ট হয়ে গেছে। এলাকাবাসী ও গারো সম্প্রদায়ের মানুষ মাঠটিতে পুনরায় খেলাধুলার পরিবেশ ফিরিয়ে দিতে ময়মনসিংহ মিশন কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন।

স্থানীয় বাসিন্দা ও উদ্ধসিড়ি ক্রীড়াচক্র সূত্রে জানা গেছে, উপজেলার পোড়াগাঁও ইউনিয়নে অবস্থিত বারমারি মিশনসংলগ্ন এক একর জমি নিয়ে একটি মাঠ রয়েছে। মাঠে বিকেলে ছেলেরা ফুটবল ও ভলিবল খেলে থাকে। কিন্তু গত মে মাসে মিশনারি কর্তৃপক্ষ দুই মাসের জন্য মাঠটি কাঠব্যবসায়ীদের কাছে ভাড়া দিয়ে দেন। সেই থেকে মাঠে ছেলেদের খেলাধুলা বন্ধ হয়ে যায়। এখন ব্যবসায়ীরা বন থেকে কাঠ কেটে ট্রলিতে করে এনে এই মাঠে রাখেন। পরে ভারী যানবাহন মাঠে ঢুকে কাঠ ভরে অন্যত্র নিয়ে যান। এতে মাঠটি নষ্ট হয়ে গেছে। বৃষ্টির পানিতে কাদার সৃষ্টি হয়েছে। এতে স্থানীয় উদ্ধসিড়ি ক্রীড়াচক্র সংঘের মাদকমুক্ত প্রচারণার অংশ হিসেবে এই মাঠে আয়োজিত ফুটবল টুর্নামেন্ট বাতিল করা হয়েছে। এতে ক্ষুব্ধ এলাকাবাসী মাঠটির ভাড়া বাতিল করে ছেলেমেয়েদের জন্য খেলার পরিবেশ ফিরিয়ে আনতে মিশনারি কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন।

উদ্ধসিড়ি ক্রীড়াচক্রের সাংগঠনিক সম্পাদক এ বি সিদ্দিক সোহেল বলেন, এমনিতেই খেলার মাঠের স্বল্পতা। বিকল্প হিসেবে ফুটবল টুর্নামেন্টের
জন্য বারমারি মাঠটি নির্বাচন করা হয়েছিল। কিন্তু তাঁরা গিয়ে দেখেন, মাঠটির খুব বাজে অবস্থা। তাই টুর্নামেন্ট স্থগিত করা হয়েছে। এলাকার ছেলেরাও মাঠটিতে খেলতে পারছে না। এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

এ বিষয়ে বারমারি মিশন পরিচালনা কমিটির সহসভাপতি লুইজ নেং মিং জা বলেন, মাঠটিতে রাতে এলাকার বখাটে ছেলেরা মাদক সেবন করে। নিরাপত্তার কথা ভেবে মাঠটি কাঠব্যবসায়ীদের কাছে ভাড়া দেওয়া হয়েছে। তবে মাঠটি নষ্ট হয়ে পড়ায় ভবিষ্যতে আর ভাড়া দেওয়া হবে না।

পোড়াগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বন্দনা চাম্বু গং জানান, খেলার মাঠটি ভাড়া দেওয়া ঠিক হয়নি। কাদাপানিতে মাঠটি নষ্ট হওয়ায় এলাকার সবাই ক্ষুব্ধ। মাঠে খেলার উপযোগী পরিবেশে সৃষ্টি করতে এলাকাবাসীসহ তিনি ময়মনসিংহ ভাটিকেশরের ধর্মপল্লির বিশপ মহোদয়ের সুদৃষ্টি কামনা করছেন।

বারমারি মিশনের ফাদার মনিন্দ্র এম চিরান বলেন, মিশন পরিচালনা কমিটির সহসভাপতি লুইজ নেং মিং জা মাঠটি দুই মাসের জন্য ভাড়া দিয়েছেন। কিন্তু এখনো মাঠটি তাঁরা ছাড়ছেন না। ভারী যানবাহনে মাঠটি নষ্ট হয়ে গেছে। মাঠটি ভাড়া দেওয়ায় অনেক ক্ষতির মুখে পড়তে হবে। তবে মিশনের ছেলেমেয়েদের জন্য ভেতরে খেলার মাঠে রয়েছে।