চলনবিল ও হালতি বিলের নৌকায় 'লাইফ জ্যাকেট' বাধ্যতামূলক

চলনবিল ও হালতি বিলে পর্যটকবাহী নৌকায় ‘লাইফ জ্যাকেট’ রাখা বাধ্যতামূলক করেছে নাটোরের জেলা প্রশাসন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় নলডাঙ্গা উপজেলার পাটুলঘাটে হালতি বিলের নৌকার মাঝিদের সঙ্গে মতবিনিময়ে জেলা প্রশাসক (ডিসি) মো. শাহরিয়াজ এই নির্দেশ দেন।

আগামীকাল বৃহস্পতিবার থেকে এই নির্দেশনা কার্যকর করতে হবে। তা না হলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়।

এ বিষয়ে নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ প্রথম আলোকে বলেন, বর্ষার সময় নাটোরের হালতি বিল ও চলনবিলে হাজার হাজার পর্যটক আসেন নৌকাভ্রমণ করতে। স্থানীয়ভাবে তৈরি এসব নৌকায় লাইফ জ্যাকেট না থাকায় দুর্ঘটনা ঘটলে পর্যটকদের প্রাণহানি ঘটে। প্রতিবছর এমন মৃত্যুর ঘটনা ঘটেই চলেছে। সর্বশেষ গত শনিবার হালতি বিলে নৌকাভ্রমণে এসে রাজশাহীর নর্থবেঙ্গল ইউনিভার্সিটির একজন শিক্ষক তাঁর সহকর্মীকে উদ্ধারের জন্য পানিতে লাফিয়ে পড়লে তিনি নিখোঁজ হন। দুই দিন পর ঘটনাস্থল থেকে ১৫ কিলোমিটার দূরে বিলের পানিতে তাঁর লাশ ভাসতে দেখা যায়। নৌকায় লাইফ জ্যাকেট থাকলে এসব দুর্ঘটনা এড়ানো যেত।

নাটোরের ডিসি আরও বলেন, এই দুই বিলে নৌ দুর্ঘটনায় প্রাণহানির বিষয়টি নিয়ে গতকাল জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় আলোচনা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহম্মেদের উপস্থিতিতে সভায় পর্যটকবাহী নৌকায় লাইফ জ্যাকেট রাখা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়। কালই তিনি হালতি বিলের পাটুলঘাটে গিয়ে নৌকার মাঝিদের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্তের বিষয়টি জানিয়ে দেন। এ সময় মাঝিরা জেলা প্রশাসকের কাছে ১০০টি লাইফ জ্যাকেট সরবরাহ করার আবেদন করলে সে দাবি মেনে নেওয়া হয়। একই সঙ্গে প্রতিটি নৌকায় পর্যাপ্ত রশি, বয়া ও আলোর ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়।