১৪টি চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদানের সিদ্ধান্ত নিয়ে রুল

পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য মিলে ১৪টি চলচ্চিত্রে সরকারি অনুদান দেওয়ার তিনটি সিদ্ধান্ত নিয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই রুল দেন।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে গত ৯ এপ্রিল তথ্য মন্ত্রণালয় প্রজ্ঞাপনে পাঁচটিকে, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে গত ২৪ এপ্রিল আটটিকে এবং ৯ মে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে একটি চলচ্চিত্রকে সরকারি অনুদানের সিদ্ধান্ত জানায়। এর বৈধতা চ্যালেঞ্জ করে কে এম হালিমুজ্জামানসহ চার চলচ্চিত্র নির্মাতা ওই রিটটি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী হাসনাত কাইয়ূম। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

পরে হাসনাত কাইয়ূম প্রথম আলোকে বলেন, উন্নত মানের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান প্রদান নীতিমালা-২০১২ (সংশোধিত) ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান প্রদান নিয়মাবলি-২০১২ (সংশোধিত) উপেক্ষা করে ১৪ চলচ্চিত্রকে অনুদানে ওই তিন সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না রুলে তা জানতে চাওয়া হয়েছে। তিনটি সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে। তথ্য সচিব ও উপ-সচিব, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটির সদস্যসচিব এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটির সদস্যসচিবকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।