লম্বা জামা ও মোজা পরার পরামর্শ মেয়র খোকনের

মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। ফাইল ছবি
মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। ফাইল ছবি

ডেঙ্গু থেকে বাঁচতে নগরবাসীকে লম্বা জামা ও মোজা পরার পরামর্শ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

রোববার ডিএসসিসির নগর ভবনের নিচতলায় ব্যাংক ফ্লোরে ‘কোরবানির বর্জ্য সুষ্ঠু ব্যবস্থাপনা ও মসজিদের ইমামদের মাঝে স্প্রে বিতরণ’ অনুষ্ঠানে মেয়র এ পরামর্শ দেন। অবশ্য নগরবাসীর উদ্দেশে তিনি যখন এই পরামর্শ দিচ্ছিলেন তখন তাঁর গায়ে ছিল পোলো শার্ট।

অনুষ্ঠানে ডিএসসিসির মেয়র বলেন, ‘আমাদের নাগরিক সবাই কমবেশি সচেতন। মসজিদে মুসল্লিরা যখন নামাজ পড়তে আসেন, কমবেশি অনেকেই আজকাল পায়জামার সঙ্গে মোজা পরে আসেন। এটা হচ্ছে সচেতনতার লক্ষণ। আমরা যদি লম্বা পাঞ্জাবি পরি, পায়জামা পরি, পায়জামার সঙ্গে একটা মোজা পরি। তাহলে আমরা নিরাপদে থাকতে পারব।’ তিনি আরও বলেন, ‘এই যে সামান্য সচেতনতা, এটা আমাদের বিপদ থেকে রক্ষা করতে পারে। বাসায় যে থাকবে, আমাদের সন্তান, তাদেরও বলব লম্বা জামা পরে থাকতে। একটু পা ঢেকে রাখতে। এভাবে ছোট ছোট সচেতনতা আমাদের এই শহরের মানুষের জীবনকে নিরাপদ করতে পারে। এটা আপনারা দয়া করে বলবেন।’

অনুষ্ঠানে মেয়র সাঈদ খোকন আরও বলেন, ‘মেয়র হিসেবে এখন যেভাবে কাজ করছি তাতে শিগগিরই আমরা দেখতে পাব নতুন ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমে আসছে।’ ইমামদের উদ্দেশে মেয়র সাঈদ খোকন বলেন, ‘ডেঙ্গু থেকে পরিত্রাণ পেতে মসজিদে দোয়া করবেন। খুতবার সময় মুসল্লিদের সচেতন করবেন।’
দ্রুততম সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করা হবে জানিয়ে মেয়র বলেন, ব্লিচিং পাউডার কাউন্সিলরদের কার্যালয়ে পাঠানো হবে।

ডিএসসিসির আওতাধীন এলাকার মসজিদের ইমাম-খতিব ছাড়াও অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থাটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. শরীফ আহমেদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর জাহিদ হোসেন।