রংপুর মেডিকেলে ২৪ ঘণ্টায় আরও ৩৬ ডেঙ্গু রোগী ভর্তি

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিদিন ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টার ব্যবধানে আরও ৩৬ জন নতুন রোগী ভর্তি হয়েছে। ডেঙ্গু রোগীর চাপ বেড়ে যাওয়ায় সাধারণ রোগীর ঠাঁই মিলছে ওয়ার্ডের বাইরে বারান্দায়।

আজ শুক্রবার বেলা ১১টায় হাসপাতালের পক্ষ থেকে এক প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টার ব্যবধানে আরও ৩৬ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এ নিয়ে ১৯ জুলাই থেকে ৯ আগস্ট বেলা ১১টা পর্যন্ত ২২ দিনের ব্যবধানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ২৫৬ জন রোগী ভর্তি হয়। কয়েকজন রোগী চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। এরপরও গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত হাসপাতালে রোগী ভর্তি রয়েছে ৯০ জন। এর মধ্যে ৮১ জন পুরুষ, ৮ জন নারী ও ১ জন শিশু। তাদের মেডিসিন ও শিশু বিভাগের পাঁচটি ওয়ার্ডে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। তাদের রক্ত পরীক্ষা করে ডেঙ্গু নিশ্চিত হওয়া গেছে। একই সঙ্গে হাসপাতালে চিকিৎসাধীন সাতজন ডেঙ্গু রোগী স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছে।

হাসপাতালের মেডিসিন ও শিশু বিভাগের পাঁচটি ওয়ার্ডে এসব ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে। মেডিসিন বিভাগের ৩ নম্বর ওয়ার্ডের ৫০ শয্যার পুরোটাই ডেঙ্গু রোগীতে ভরা। সেখানে স্থান সংকুলান না হওয়ায় মেঝেতেও থাকতে হচ্ছে রোগীদের। একই ধরনের চিত্র দেখা গেছে মেডিসিন বিভাগের ১ নম্বর ওয়ার্ডেও।

হাসপাতাল সূত্র জানায়, সাধারণত মেডিসিন বিভাগের ওয়ার্ডগুলোতে অন্যান্য রোগীর চাপ সব সময়ই থাকে। ডেঙ্গু রোগীর সংখ্যা প্রতিদিন বাড়তে থাকায় অন্যান্য রোগে আক্রান্ত রোগীদের ওয়ার্ডের বাইরে বারান্দায় ঠাঁই হয়েছে।

ডেঙ্গু রোগ শনাক্তের জন্য উপকরণ কিট–সংকট দেখা দেওয়ায় সরকারি হাসপাতালের বাইরে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু পরীক্ষা বন্ধ রয়েছে। তবে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে সামান্য কিট সংগ্রহে থাকায় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ডেঙ্গু পরীক্ষা করা হচ্ছে।

হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক সুলতান আহমেদ প্রথম আলোকে বলেন, ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তির সংখ্যা দিন দিন বাড়ছে। সেই সঙ্গে ডেঙ্গু শনাক্তকরণ উপকরণ–সংকট দেখা দিয়েছে। গত ২২ দিনের ব্যবধানে ২৫৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।