ডেঙ্গু মোকাবিলায় নিয়ন্ত্রণকক্ষ

জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করছেন আওয়ামী লীগের নেতা মো. ডাবলু সরকার।
জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করছেন আওয়ামী লীগের নেতা মো. ডাবলু সরকার।

ডেঙ্গু জ্বর ছড়িয়ে পড়া রোধে সরকারের নির্দেশনা অনুযায়ী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী সিটি করপোরেশন। এর অংশ হিসেবে ডেঙ্গু–সংক্রান্ত যেকোনো ধরনের সহায়তায় একটি নিয়ন্ত্রণকক্ষ (কন্ট্রোল রুম) খোলা হয়েছে।

এদিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েই চলেছে। গতকাল শনিবার হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১১৩ জন। সচেতনতায় প্রচারপত্র বিলি করেছেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

গতকাল দুপুরে রাজশাহী সিটি করপোরেশনের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিয়ন্ত্রণকক্ষ ২৪ ঘণ্টা খোলা রাখা হবে। খোলা থাকবে ঈদের ছুটিতেও। ডেঙ্গ–সংক্রান্ত যেকোনো তথ্য বা সহযোগিতার জন্য ০১৭৬০৪০০০৫২, ০১৭৭৯৫৪১২৬৩, ০১৭৫৪১২২৫৫২, ০১৭২৭৮৬৪১৪৬, ০১৮৬২৩৭৩৩৬৬ এবং ০১৯১৪৩২৭৫৫৫ নম্বরে যোগাযোগ করা যাবে।

এদিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে সাত দিন ধরে গড়ে ঘণ্টায় একজন করে রোগী ভর্তি হয়েছে। গতকাল সকাল আটটা পর্যন্ত এই ধারা অব্যাহত রয়েছে। গতকাল ভর্তি হয়েছে ২২ জন রোগী। এ নিয়ে এই হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ১১৩। এর মধ্যে আইসিইউতে একজন রোগী চিকিৎসাধীন রয়েছে। গতকাল সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ৯ জন রোগী। গত ১৫ জুলাই থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হওয়া শুরু হয়েছে। গতকাল পর্যন্ত এই হাসপাতালে চিকিৎসা নেওয়া মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৯৪। মোট চিকিৎসা নিয়ে ফেরা রোগীর সংখ্যা ১৮১। তবে এ অবস্থায় রাজশাহীর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোয় ডেঙ্গু জ্বর শনাক্তকরণের উপকরণ (কিট) এখনো পাঠানো হয়নি। তবে তাদের দুই লাখ টাকার বরাদ্দ দেওয়া হয়েছে। সেখান থেকে তাদের প্রয়োজনীয় উপকরণ কিনে নিতে বলা হয়েছে।

>রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েই চলেছে। গতকাল হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১১৩ জন।

 
গুজবে কান না দিতে, অপপ্রচারে বিভ্রান্ত না হতে, ডেঙ্গু ও চিকুনগুনিয়া এবং কোরবানির বর্জ্য অপসারণ নিয়ে নগরের নিউমার্কেটে ব্যবসায়ী ও সাধারণ জনগণের মধ্যে গতকাল বেলা ১১টায় জনসচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডাবলু সরকার। এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, সদস্য এনামুল হক, ২০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এহসানুল্লাহ, সাধারণ সম্পাদক সওকত জাহিদুল ইসলাম, বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগের সহসভাপতি সনজুর রহমান, ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবদুল মোমিন, নগর ছাত্রলীগের সহসভাপতি পিয়ারুল ইসলাম প্রমুখ।

ডেঙ্গু প্রতিরোধে লিফলেট বিতরণ করছে মহানগর বিএনপি।
ডেঙ্গু প্রতিরোধে লিফলেট বিতরণ করছে মহানগর বিএনপি।

এ ছাড়া খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও ডেঙ্গু প্রতিরোধে নগরের সাহেব বাজার এলাকায় প্রচারপত্র বিতরণ করেছেন রাজশাহী জেলা ও মহানগর বিএনপির নেতারা। এ সময় উপস্থিত ছিলেন সাবেক মেয়র ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান, সাবেক মেয়র রাজশাহী মহানগর বিএনপির সভাপতি মোহাম্মদ মোসাদ্দেক হোসেন, জেলা বিএনপির আহ্বায়ক আবু সাইদ চাঁদ, সাধারণ সম্পাদক শফিকুল হক প্রমুখ। 

ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতায় রুডো ইয়ুথ গ্রুপের তিন দিনব্যাপী প্রচারাভিযান গতকাল শেষ হয়েছে। তরুণদের ওই সংগঠনটির উদ্যোগে সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামূলক প্রচারাভিযান শুরু করে। গতকাল শেষ দিনে রাজশাহী প্রেসক্লাবের সামনে প্রচারপত্র বিলি ও সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রুরাল অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (রুডো) সভাপতি দেবাশিষ প্রামাণিক। সংগঠনটির সভাপতি সাবিত্রী হেমব্রেমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি বিমল চন্দ্র রাজায়াড়, সাধারণ সম্পাদক সোহাগ আলী প্রমুখ।