চট্টগ্রামে ঈদ ঘিরে জমজমাট মৌসুমি ব্যবসা

চট্টগ্রাম নগরের বিভিন্ন ফুটপাতে বসে গেছেন চাটাই, গাছের গুঁড়ি, বাঁশের টুকরি, খড় ও ঘাস বিক্রেতারা। আজ রোববার বেলা ১১টায় নগরের ওয়াসা পল্টন রোডে। ছবি: জুয়েল শীল
চট্টগ্রাম নগরের বিভিন্ন ফুটপাতে বসে গেছেন চাটাই, গাছের গুঁড়ি, বাঁশের টুকরি, খড় ও ঘাস বিক্রেতারা। আজ রোববার বেলা ১১টায় নগরের ওয়াসা পল্টন রোডে। ছবি: জুয়েল শীল

রাত পোহালে পবিত্র ঈদুল আজহা। ঈদ ঘিরে জমে উঠেছে মৌসুমি ব্যবসা। ইতিমধ্যে চট্টগ্রাম নগরের বিভিন্ন ফুটপাতে বসে গেছেন চাটাই, গাছের গুঁড়ি, বাঁশের টুকরি, খড় ও ঘাস বিক্রেতারা।

পছন্দসই পশু কেনার পর ক্রেতাদের নজর আনুষঙ্গিক জিনিসপত্র কেনাকাটার দিকে। যারা এরই মধ্যে কোরবানির পশু কিনেছেন, পশুর মাংস কাটাকাটির জন্য তাদের প্রয়োজন গাছের গুঁড়ি ও চাটাই। মাংস বহনের জন্য প্রয়োজন টুকরি। গরু-ছাগলকে খাওয়ানোর জন্য কিনছেন খড় ও তাজা ঘাস। এসব সামগ্রী বিক্রি বেশি হচ্ছে আজ। তবে অনেকে আগেই প্রয়োজনীয় জিনিস কিনে রেখেছেন।

আজ রোববার সকালে নগরের বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, পশুর হাটসংলগ্ন এলাকায় খড় ও ঘাস বিক্রি হচ্ছে। আর চাটাই ও কাঠের টুকরা বিভিন্ন পাড়া-মহল্লার ফুটপাতেও বিক্রি হচ্ছে। কিছু মৌসুমি ব্যবসায়ী প্রতিবছর চার-পাঁচ দিন এ ব্যবসা করেন। এ রকম একজন হলেন হেলাল উদ্দিন। নগরের ওয়াসা পল্টন রোডে বসিয়েছেন দোকান। প্রথম আলোকে তিনি জানান, তিনি পেশায় দারোয়ান। তবে পাঁচ বছর ধরে ঈদুল আজহার আগে চাটাই ও গাছের গুঁড়ি বিক্রি করে আসছেন। এই এলাকায় যারা কোরবানি করেন তারাই তাঁর ক্রেতা। অন্যান্য এলাকা থেকে তিনি দাম কম রাখেন বলে দাবি করেন। তাই চার-পাঁচ দিন ধরে এখানে ক্রেতাদের ভিড় থাকে।

সাগরিকা এলাকায় কথা হয় সেলিম নামের এক ব্যক্তির সঙ্গে। ২২০ টাকায় একটি গাছের গুঁড়ি কিনেছেন তিনি। সেলিম বলেন, ‘সীতাকুণ্ডে নিজ গ্রামে পরিবার নিয়ে ঈদ করব। আজ বিকেলে বাড়ি চলে যাব। তাই প্রয়োজনীয় সামগ্রী কিনে নিচ্ছি।’

মৌসুমি ব্যবসায়ী জয়নাল জানান, হাটহাজারী থেকে খড় ও ঘাস কিনে এনেছেন। প্রতি আঁটিতে ১১ টাকার মতো লাভ থাকছে।

বিবিরহাট পশুর হাটের পাশেই কুলা, মাদুর, চাটাই ও টুকরির স্থায়ী দোকান আছে বাবলা চৌধুরীর। তিনি জানান, ঈদের আগের দিন বেশি বিক্রি হয় এসব সামগ্রী। গত বছর ঈদের আগের দিন প্রায় ২০ হাজার টাকার সামগ্রী বিক্রি করেছিলেন তিনি।

নগর ঘুরে দেখা যায়, এক আঁটি খড় বিক্রি হচ্ছে ১২০-১৫০ টাকায়। তাজা ঘাসের দাম ৪০-৫৫ টাকা। আর পশুর হাড়-মাংস কাটার জন্য ব্যবহৃত গাছের গুঁড়ি এবং চাটাই ও টুকরির দাম নির্ভর করছে আকারের ওপর। ছোট আকারের চাটাই পাওয়া যাচ্ছে ৮০ টাকায়, মাঝারি ১০০ ও বড় আকারের চাটাই বিক্রি হচ্ছে ২৫০ টাকায়। টুকরির দাম পড়ছে ১০০ টাকা। আর তেঁতুলগাছের গুঁড়ি বিক্রি হচ্ছে ২০০-২৫০ টাকায়।