উত্তরায় চক্রাকার বাসসেবা দেড় মাসও টেকেনি

উত্তরা চক্রাকার বাস সার্ভিস এখন চলছে খালপাড়–মতিঝিল সার্ভিস নামে।  প্রথম আলো
উত্তরা চক্রাকার বাস সার্ভিস এখন চলছে খালপাড়–মতিঝিল সার্ভিস নামে। প্রথম আলো

উত্তরায় চক্রাকার বাসসেবা চালু হয়েছিল গত ২৭ মে। এই বাসসেবার অন্যতম উদ্দেশ্য ছিল উত্তরার স্বল্প দূরত্বের গন্তব্যের যাত্রীদের সেবা দেওয়া, যাতে লেগুনাসহ অবৈধ বাহনের প্রতি মানুষের নির্ভরতা কমে। কিন্তু ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) এই উদ্যোগ সফল হয়নি। বাসগুলো উত্তরার গণ্ডি ছাড়িয়ে চলছে মতিঝিল পর্যন্ত।

চক্রাকার বাসের একটি রুট ছিল, আলাওল অ্যাভিনিউর পূর্ব প্রান্ত থেকে হাউস বিল্ডিং, খালপাড় হয়ে উত্তরা আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়। অন্যটি ছিল বিমানবন্দর বাসস্ট্যান্ড থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পশ্চিমে থাকা বিভিন্ন সেক্টরের ভেতর দিয়ে উত্তরা ১০ নম্বর সেক্টরের স্লুইসগেট পর্যন্ত। তবে জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকেউত্তরায় চক্রাকার বাসগুলো চলছে খালপাড়-মতিঝিল সার্ভিসের নামে। উত্তরা ১২ নম্বর খালপাড় থেকে শুরু করে এই বাস সার্ভিস এখন বিমানবন্দর, খিলক্ষেত, বসুন্ধরা, বাড্ডা, রামপুরা, মালিবাগ ও পল্টন হয়ে মতিঝিল পর্যন্ত যাত্রী পরিবহন করছে।

সরেজমিনে দেখা যায়, বিআরটিসির শীতাতপনিয়ন্ত্রিত (এসি) বাসগুলোতে উত্তরা চক্রাকার বাস সার্ভিস লেখার ওপরে নতুন স্টিকার লাগানো হয়েছে। তাতে লেখা বিআরটিসি এসি বাস সার্ভিস, খালপাড়–মতিঝিল। টিকিটও বিক্রি হচ্ছে নতুন নতুন স্টপেজের জন্য। টিকিটের দাম ২০ থেকে সর্বোচ্চ ৭০ টাকা।

উত্তরায় চক্রাকার বাসসেবা চালুর উদ্দেশ্য নিয়ে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম প্রথম আলোকে বলেছিলেন, চক্রাকার বাস চালুর মূল উদ্দেশ্য হলো সেক্টরের ভেতরের সংক্ষিপ্ত গন্তব্যের যাত্রীরা যাতে রিকশা–লেগুনা প্রভৃতির বদলে বাস ব্যবহারে উৎসাহী হয়। যাত্রী না পাওয়ার অজুহাতে রুট বদলে ফেললে সেই উদ্দেশ্য কোনো দিন বাস্তবে রূপ পাবে না।

চক্রাকার বাসসেবা চালুর দিনে মেয়র উত্তরার সেক্টরের ভেতরের সব সড়ক থেকে ধীরে ধীরে সব লেগুনা, অটোরিকশা, ব্যাটারিচালিত রিকশা, হিউম্যান হলার তুলে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন।

বিআরটিসির কর্মকর্তারা বলছেন, ডিএনসিসি উত্তরার সেক্টরের ভেতরের লেগুনা, ব্যাটারিচালিত রিকশা, রিকশা কিছুই নিয়ন্ত্রণে আনতে পারেনি। রাস্তায় অবৈধ দখলও আগের মতো আছে। নির্ধারিত দুটি রুটে পর্যাপ্ত যাত্রীও নেই। এভাবে বাস চালালে কর্তৃপক্ষের আর্থিক লোকসান হবে। তাই রুট পরিবর্তন করা হয়েছে।

বিআরটিসির জোয়ারসাহারা বাস ডিপোর ব্যবস্থাপক মসিউজ্জামান বলেন, মূলত ৭ জুলাই রামপুরা সড়ক থেকে যখন রিকশা উঠিয়ে দেওয়া হয়, সেদিন থেকেই উত্তরার চক্রাকার বাসগুলোর রুট বদল করে মতিঝিল পর্যন্ত করা হয়। মূলত যাত্রীদের ভোগান্তি কমাতেই সংশ্লিষ্ট সবাইকে জানিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে ডিএনসিসির ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের নির্বাহী প্রকৌশলী মো. ফরহাদ প্রথম আলোকে বলেন, ‘সিটি করপোরেশনের সঙ্গে সমন্বয় করে এমন সিদ্ধান্ত নেওয়া দরকার ছিল। দাপ্তরিক কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে বিআরটিসি কর্তৃপক্ষ আমাদের সঙ্গে এমন কোনো সমন্বয় সভা করেনি। তাহলে আমরা অবগত থাকতাম।’

উত্তরা চক্রাকার বাসের অন্য গন্তব্যে চলা প্রসঙ্গে কথা বলতে গত সোমবার রাতে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তাঁর সহকারী পরিচয় দেওয়া এক ব্যক্তি জানান, তিনি অসুস্থতার কারণে কথা বলতে পারবেন না।

পরে সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাইকে ফোন করা হলে তিনি সংযোগ কেটে দিয়ে খুদে বার্তায় ব্যস্ততার কথা জানান।