চকরিয়ায় সাফারি পার্কে হাতির পায়ে পিষ্ট মাহুত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রশিক্ষিত হাতির পায়ে পিষ্ট হয়ে এক মাহুত মারা গেছেন। বুধবার সকাল সাড়ে নয়টার দিকে পার্কের ভেতরে এ ঘটনা ঘটেছে।

নিহত মাহুতের নাম ভদ্রসেন চাকমা (৫৩)। তিনি খাগড়াছড়ি জেলার বাঘাইছড়ি উপজেলার মারিশ্যা ইউনিয়নের বঙ্গলটুলি গ্রামের বাসিন্দা। বুধবার বিকেল পাঁচটার দিকে পরিবারের কাছে তাঁর লাশ হস্তান্তর করা হয়েছে।

পার্কের কর্মচারীরা জানিয়েছেন, ভদ্রসেন চাকমা দীর্ঘদিন ধরে প্রশিক্ষিত হাতিগুলোর মাহুত হিসেবে কাজ করে আসছেন। বুধবার সকাল সাড়ে নয়টার দিকে পার্কের ভেতরে হাতির বেষ্টনীতে কাজ করছিলেন তিনি। এ সময় একটি প্রশিক্ষিত হাতি লাথি মেরে ভদ্রসেন চাকমাকে মাটিতে ফেলে দেয়। পরে পায়ে পিষ্ট করে তাঁকে হত্যা করে। এ ঘটনার পর পার্কের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের তত্ত্বাবধায়ক মাজহারুল ইসলাম চৌধুরী মাহুতের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘হঠাৎ ক্ষুব্ধ হয়ে ওঠা পার্কের প্রশিক্ষিত হাতিটিকে ট্র্যাঙ্কুলাইজার যন্ত্রের মাধ্যমে চেতনানাশক দিয়ে নিয়ন্ত্রণে আনা হয়েছে। এ ছাড়া পার্কের দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।’