২১ বছর পর তিন খুনের দায়ে ৪ জনের যাবজ্জীবন

হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় তিন খুনের ২১ বছর পর আজ বৃহস্পতিবার দুপুরে আদালত চার ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। হবিগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ এস এম নাসিম রেজা এ রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন বানিয়াচং উপজেলার পুরান পাথারিয়া গ্রামের তোরাব আলী, সুরুজ মিয়া, আলী মোহাম্মদ ও করম আলী। আসামিদের উপস্থিতিতে বিচারক এ রায় ঘোষণা করেন। একই সঙ্গে তাদের ১০ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও দুই বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, বানিয়াচং পুরান পাথারিয়া গ্রামের আলী মোহাম্মদ ও করম আলীর মধ্যে দীর্ঘদিন ধরে জায়গা নিয়ে বিরোধ চলে আসছিল। ১৯৯৮ সালের ২৯ সেপ্টেম্বর সকালে করম আলীর পক্ষের সায়েদ মিয়া বিরোধপূর্ণ একটি পুকুরে গোসল করতে গেলে তাতে বাধা দেন একই এলাকার আলী মোহাম্মদ। তাদের মধ্যে কথা-কাটাকাটির একপর্যায়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন দুটি পক্ষের লোকজন। ঘণ্টাব্যাপী চলা এ সংঘর্ষে আলী মোহাম্মদ পক্ষের নুর মোহাম্মদ ঘটনাস্থলে মারা যান। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান করম আলী পক্ষের শামসুল হক ও আফিল উদ্দিন।

নুর মোহাম্মদ হত্যার ঘটনায় নিহতের ভাই আলী মোহাম্মদ বাদী হয়ে ১০০ জনকে আসামি করে একটি হত্যা মামলা করেন। অপর দিকে আফিল উদ্দিন ও শামসুল হক হত্যার ঘটনায় আতিকুনেচ্ছা বাদী হয়ে ৪৬ জনকে আসামি করে বানিয়াচং থানায় আরেকটি হত্যা মামলা করেন। উভয় মামলার তদন্ত কর্মকর্তা বানিয়াচং থানার তৎকালীন উপরিদর্শক (এসআই) অমরেন্দ্র মল্লিক ১৯৯৯ সালের ১১ আগস্ট নুর মোহাম্মদ হত্যা মামলায় ১০৩ জনকে এবং আফিল উদ্দিন ও শামসুল হক হত্যা মামলায় ৬২ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

বাকি আসামিদের বেকসুর খালাস দেন আদালত।

হবিগঞ্জ জজ কোর্টের সরকারি কৌঁসুলি সালেহ উদ্দিন আহমেদ এ রায়ের খবরের সত্যতা নিশ্চিত করেছেন।