সরকারি চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিসে প্রধানমন্ত্রী বিরক্ত: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি

সরকারি হাসপাতালের চিকিৎসকেরা প্রাইভেট প্র্যাকটিস করতে চাইলে ওই হাসপাতালেই ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ওই নির্দেশের কথা জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এসব কথা জানান পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী সরকারি হাসপাতালের প্রাইভেট প্র্যাকটিসের বিষয়ে ক্ষোভ, বিরক্তি প্রকাশ করেছেন।

এর আগেও কয়েক মাসে আগে একনেক সভায় সরকারি হাসপাতালের চিকিৎসকদের ওই হাসপাতালেই প্রাইভেট প্র্যাকটিস করার নির্দেশ দিয়েছিলেন।

আজকের একনেক সভায় ৫ হাজার ৪৯৪ কোটি টাকার মোট ১২টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে স্থানীয় মুদ্রায় জোগান দেওয়া হবে ৫ হাজার ৪১৬ কোটি টাকা। আর বিদেশি অনুদান পাওয়া যাবে ৭৮ কোটি টাকা।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। সভাশেষে প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো রাজধানীর ইসিবি চত্বর থেকে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্ত ও উন্নয়ন করা এবং কালশী মোড়ে ফ্লাইওভার নির্মাণ, বেনাপোল স্থলবন্দরে কার্গো ভেহিক্যাল টার্মিনাল নির্মাণ, আলীকদম-জালানিপাড়া-কুরুকপাতা-পোয়ামুহুরী সড়ক নির্মাণ (১ম সংশোধিত), টেকসই ও নিরাপদ মহাসড়ক গড়ে তোলার জন্য চারটি জাতীয় মহাসড়কের পাশে পণ্যবাহী গাড়িচালকদের জন্য পার্কিং সুবিধাসহ বিশ্রামাগার স্থাপন, বড়তাকিয়া (আবুতোরাব) থেকে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল সংযোগ সড়ক নির্মাণ (২য় সংশোধিত) ; খুলনা-চুকনগর-সাতক্ষীরা মহাসড়কের খুলনা শহরাংশ (৪ কিলোমিটার) চার লেনে উন্নীত করা, উত্তরা এলাকায় পয়োশোধনাগার নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ, সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র জাতিগোষ্ঠীর আর্থসামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন, পুকুর পুনঃখনন ও ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে ক্ষুদ্র সেচে ব্যবহার, মানিকগঞ্জে কর্নেল মালেক মেডিকেল কলেজ ও ৫০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল নির্মাণ, সিরাজগঞ্জে বেগম আমিনা মনসুর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট স্থাপন এবং সমন্বিত খামার ব্যবস্থাপনা অঙ্গ-২ পর্যায় (আইএফএমসি-২) প্রকল্প।