আইএসসিপিসির প্রস্তুতি বাংলায় নেওয়া যাবে

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৯ (আইএসসিপিসি)–এর প্রস্তুতি এখন নেওয়া যাবে বাংলাতেই। অনলাইন প্ল্যাটফর্ম টাফ–এর ওয়েবসাইটে পাওয়া যাবে প্রস্তুতির রিসোর্সপুল।

মূল প্রতিযোগিতা সামনে রেখে গত শনিবার প্রোগ্রামিংয়ের ৩৭টি সমস্যা বাংলায় অনুবাদ করেছে টাফ। এ বিষয়ে টাফের প্রোগ্রামার তারিফ এজাজ প্রথম আলোকে বলেন, আইএসসিপিসিতে প্রোগ্রামের সমস্যাগুলো বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই থাকে। মূল প্রতিযোগিতার আগে প্রতিযোগীরা যাতে ধারণা পায়, পাশাপাশি প্রস্তুতি নিতে পারে সে জন্য সমস্যাগুলো বাংলায় অনুবাদ করা হয়েছে। টাফের ওয়েবসাইটে এসব সমস্যা পাওয়া যাবে। তারিফ বলেন, এ ধরনের প্রতিযোগিতা সাধারণত, C, C++ বা পাইথনের মতো প্রোগ্রামিং ল্যাংগুয়েজে সমাধান করা হয়। প্রতিযোগীরা নিজেদের পছন্দমতো ল্যাংগুয়েজ ব্যবহার করে সমস্যা সমাধান করতে পারবে।

প্রস্তুতি প্রতিযোগিতার মধ্য দিয়ে ১৭ আগস্ট শুরু হয়েছে আইএসসিপিসি। দ্বিতীয়বারের মতো এই প্রতিযোগিতায় স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা পৃথক ক্যাটাগরিতে অংশ নিতে পারবে। স্কুল অ্যাকটিভেশন, আঞ্চলিক কর্মশালা, অনলাইন মহড়া প্রতিযোগিতাসহ এ বছরের আইএসসিপিসিতে থাকছে দুটি অফলাইন প্রতিযোগিতা।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা নিয়মিত আপডেট প্রথম আলো ও ফেজবুক পেজে পাওয়া যাবে।