সীতাকুণ্ডে জাহাজভাঙা কারখানায় দুদকের অভিযান

চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের শীতলপুর চৌধুরীঘাটা ও কদমরসুল এলাকায় চারটি জাহাজভাঙা কারখানায় অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বুধবার সকালে দুদকের সহকারী পরিচালক মো. হুমায়ুন কবির এ অভিযান পরিচালনা করেন। এ সময় সীতাকুণ্ডের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সৈয়দ মাহবুবুল হক, কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক বিশ্বজিৎ রায়, পরিদর্শক পলাশ দাশ ও বিস্ফোরক পরিদপ্তরের পরিদর্শক তোফাজ্জল হোসেন উপস্থিত ছিলেন।

অভিযান পরিচালনা করা হয় চৌধুরীঘাটা এলাকার সাগরিকা শিপব্রেকিং ইয়ার্ড ও ম্যাক করপোরেশনে এবং কদমরসুল এলাকায় আরেফিন এন্টারপ্রাইজ ও এসএইচ স্টিল জাহাজভাঙা কারখানায়।

অভিযানে পরিবেশদূষণের দায়ে সাগরিকা জাহাজভাঙা কারখানাকে ১০ হাজার ও এসএইচ স্টিলকে ৩০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মাহবুবুল আলম।

দুদকের সহকারী পরিচালক মো. হুমায়ুন কবির বলেন, দুদকের অভিযোগ কেন্দ্রের হটলাইনে (১০৬) অভিযোগ আসে সীতাকুণ্ডের কয়েকটি জাহাজভাঙা কারখানা সাগরে ব্যাপক হারে বর্জ্য ছেড়ে পরিবেশ দূষণ করছে। এর ফলে জীববৈচিত্র্যের ব্যাপক ক্ষতি হচ্ছে। বিষয়টি তাঁরা আমলে নিয়ে ওই এলাকায় অভিযান চালান। এ সময় সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। পরে দুটি কারখানায় দূষণের প্রমাণ পাওয়া যায়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মাহবুবুল হক বলেন, পরিবেশগত ব্যবস্থাপনার ত্রুটি ছিল সাগরিকা ও এসএইচ স্টিলে। তাই তাদের জরিমানা করা হয়। এসএইচ স্টিলকে সতর্ক করা হয়েছে বলে জানান তিনি।