হাতিরঝিল থানার নাশকতার মামলায় ফখরুলসহ বিএনপির ৮ নেতার জামিন

রাজধানীর হাতিরঝিল থানার নাশকতার মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আটজন কেন্দ্রীয় নেতা জামিন মঞ্জুর করেছেন আদালত। ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত (সিএমএম) আজ সোমবার জামিনের এই আদেশ দেন।

জামিনপ্রাপ্ত অপর সাতজন বিএনপি নেতা হলেন, মওদুদ আহমেদ, আবদুল মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং রুহুল কুদ্দুস তালুকদার দুলু।

আসামিপক্ষের আইনজীবী বিএনপি নেতা মাসুদ আহমেদ তালুকদার প্রথম আলোকে বলেন, বিএনপি মহাসচিবসহ আটজন আজ ঢাকার সিএমএম আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত আসামিদের জামিন মঞ্জুর করেছেন। এই মামলায় আপিল বিভাগের নির্দেশনা অনুযায়ী মির্জা ফখরুলসহ আটজন আদালতে আত্মসমর্পণ করেন।

মাসুদ আহমেদ তালুকদার আরও বলেন, জামিন শুনানি তিনি আদালতকে বলেন, হাতিরঝিল থানায় করা মামলাটি গায়েবি মামলার উৎকৃষ্ট উদাহরণ। মামলায় আসামিদের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে আদৌ এমন কোনো ঘটনা ঘটেনি। এ নিয়ে গণমাধ্যমে খবরও প্রকাশিত হয়েছে।

নাশকতার অভিযোগে মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ৫৫ জনের বিরুদ্ধে গত বছরের ১ অক্টোবর রাজধানীর হাতিরঝিল থানায় মামলা করে পুলিশ। মামলার এজাহারে বলা হয়, সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতারা সরকারবিরোধী উসকানিমূলক বক্তব্য দেন এবং তাঁদের এমন বক্তব্যের পর রাত আটটার দিকে হাতিরঝিল থানার মগবাজার রেলগেট এলাকায় বিএনপি, ছাত্রদল, যুবদল ও জামায়াত-শিবিরের ৭০ থেকে ৮০ জন নেতা-কর্মী জড়ো হন । তাঁরা রাস্তায় যানবাহন চলাচলে বাধা দেন। তাঁরা পুলিশকে হত্যার উদ্দেশ্যে ইটপাটকেল ছোড়েন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মারধর করেন, ককটেলের বিস্ফোরণ ঘটান।
আদালত সূত্র বলছে, এই মামলায় পুলিশ এখনো আদালতে কোনো প্রতিবেদন জমা দেয়নি।