শৈশব-কৈশোরের স্মৃতিতে ফিরে গিয়ে আপ্লুত শিক্ষকেরা

আইপিডিসি-প্রথম আলো আয়োজিত ‘প্রিয় শিক্ষক সম্মাননা-২০১৯’–এর সুধী সমাবেশে বক্তব্য দেন সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবলী পুরকায়স্থ। গতকাল সিলেট জেলা পরিষদ মিলনায়তনে।  ছবি: প্রথম আলো
আইপিডিসি-প্রথম আলো আয়োজিত ‘প্রিয় শিক্ষক সম্মাননা-২০১৯’–এর সুধী সমাবেশে বক্তব্য দেন সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবলী পুরকায়স্থ। গতকাল সিলেট জেলা পরিষদ মিলনায়তনে। ছবি: প্রথম আলো

তাঁরা নিজেরাও শিক্ষক। কিন্তু কিছুক্ষণের জন্য ফিরে গেলেন সেই ছাত্রজীবনে। স্মৃতি রোমন্থন করলেন সেই শৈশব-কৈশোরের আনন্দে ভরা দিনগুলোর। স্মৃতিচারণা করলেন প্রিয় শিক্ষকদের। আবেগে আপ্লুত হয়ে জানালেন স্কুলজীবনের দুষ্টুমি, শিক্ষকদের বকুনি আর ভালোবাসার কথা। 

গতকাল সোমবার বিকেল সাড়ে চারটা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত সিলেট জেলা পরিষদ মিলনায়তনে মনোমুগ্ধকর এক সুধী সমাবেশে এসব স্মৃতিচারণা করেন শিক্ষকেরা। আর তা মুগ্ধ হয়ে শোনেন মিলনায়তন ভরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়-কলেজ ও স্কুলের শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে সাহিত্য-সংস্কৃতি ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা। প্রিয় শিক্ষক সম্মাননা ২০১৯ উপলক্ষে আয়োজন করা হয় এই সমাবেশ। 

নির্ধারিত নিয়মে মনোনয়ন শেষে প্রাথমিক ও মাধ্যমিকের ১০ জন শিক্ষককে দেওয়া হবে ‘আইপিডিসি-প্রথম আলো প্রিয় শিক্ষক সম্মাননা’। আর এর অংশ হিসেবেই গতকাল আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি এবং প্রথম আলোর উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আগামী ৪ অক্টোবর নির্বাচিত প্রিয় শিক্ষকদের আনুষ্ঠানিকভাবে সম্মাননা দেওয়া হবে। আড্ডা-গল্পে প্রত্যেকেই প্রাথমিক ও মাধ্যমিকের কোনো না কোনো শিক্ষকের অবদানের কথা বলেন। আর সেসব শিক্ষককে সম্মাননা জানাতেই এ আয়োজন। 

সিলেটে সুধী সমাবেশে প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে গড়া পদ্মাপাড়ের (রাজশাহীর চরখিদিরপুর) ‘আলোর পাঠশালা’ নিয়ে তৈরি করা একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। প্রদর্শিত হয় ‘উচ্ছ্বাস’ শীর্ষক আইপিডিসির একটি প্রামাণ্যচিত্রও। শিক্ষক সম্মাননা নিয়ে নির্মিত একটি প্রামাণ্যচিত্রও প্রদর্শিত হয়। 

অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। স্মৃতিচারণাকারী শিক্ষকদের মধ্যে রয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল আউয়াল বিশ্বাস, বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. ফয়জুল হক, দ্য এইডেড হাইস্কুলের প্রধান শিক্ষক মো. শমসের আলী প্রমুখ। 

শিক্ষকেরা তাঁদের বক্তব্যে বলেন, শিক্ষকদের ভালোবাসার সঙ্গে অন্যদের ভালোবাসার তুলনা করা অসম্ভব। জাতি গড়ার কারিগর যাঁদের বলা হয়, তাঁরা সমাজে সঠিকভাবে সম্মানিত হচ্ছেন না। শিক্ষকদের সম্মান না জানিয়ে কোনো জাতি এগোতে পারবে না। তাই আইপিডিসি ও প্রথম আলো শিক্ষকদের সম্মান জানাতে যে উদ্যোগ নিয়েছে, সেটি নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ও এক অসাধারণ উদ্যোগ। 

অনুষ্ঠানে আইপিডিসি সিলেটের শাখা ব্যবস্থাপক মো. মোদাচ্ছের হোসেন, প্রথম আলোর বিশেষ কর্মসূচি সম্পাদক ফিরোজ চৌধুরী, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহীদুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর সিলেট প্রতিনিধি সুমনকুমার দাশ। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রথম আলো বন্ধুসভা সিলেটের সদস্য তামান্না ইসলাম ও মেহেরীন ঝুমু। 

আয়োজকেরা জানান, নিয়মানুযায়ী মনোনীত শিক্ষক ও মনোনয়নকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। মনোনীত শিক্ষকদের বয়স কমপক্ষে ৪০ বছর হতে হবে। তিনি অবসরপ্রাপ্ত বা কর্মরত হতে পারবেন। একজন মনোনয়নকারী সর্বোচ্চ তিনজনের মনোনয়ন জমা দিতে পারবেন। মনোনয়নকারীর বয়স হতে হবে কমপক্ষে ১৮ বছর। প্রথম আলোর অনলাইনে নির্দিষ্ট ফরমেও আবেদন করা যাবে। এ ছাড়া ফরমটি ডাউনলোড ও তা পূরণ করে ডাকযোগে প্রথম আলোর ঠিকানায় পাঠানো যাবে। ১২ সেপ্টেম্বর পর্যন্ত এ মনোনয়ন জমাদানের প্রক্রিয়া চলবে।