মেয়র গিয়ে দেখলেন সড়ক আসলেই ভাঙা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

সংবাদ সম্মেলনে একটি ওয়ার্ডের সড়ক নিয়ে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। গতকাল সোমবার নিজেই সেই সড়ক পরিদর্শন করতে এসে দেখলেন, সড়কের সবটাই ভাঙা। পরে সংশ্লিষ্ট প্রকৌশলীকে দ্রুত ভাঙা সড়কের সংস্কারকাজ শুরুর নির্দেশ দিয়েছেন তিনি।

গত রোববার ডিএসসিসির নগর ভবনে ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণার আগে লিখিত বক্তব্যে মেয়র দাবি করেছিলেন, দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ৯০ ভাগ সড়ক চলাচলের উপযোগী। সড়ক নিয়ে মেয়রের এমন দাবি সঠিক নয় বলে ওই সংবাদ সম্মেলনেই এক সাংবাদিক প্রশ্ন তোলেন। তিনি বলেন, ওয়ার্ড পর্যায়ের সড়ক ভাঙা। পরে মেয়র ওই সাংবাদিককে উদ্দেশ করে বলেন, ‘প্রমাণ করতে পারলে পুরস্কার দেওয়া হবে।’ তখন সাংবাদিক বলেন, ‘আমার পুরস্কার লাগবে না। আমি যে এলাকায় থাকি (১৭ নম্বর ওয়ার্ড) প্রায় পুরো এলাকাতেই সড়কের বেহাল। বিশেষ করে বয়োজ্যেষ্ঠ ও গর্ভবতী নারীদের রিকশা নিয়ে চলাচল করতে কষ্ট হয়।’

ওই সাংবাদিক মেয়রকে উদ্দেশ করে বলেন, স্থানীয় কাউন্সিলর তাঁকে বলেছেন, পাঁচ বছর ধরে ওয়ার্ডে কোনো উন্নয়নকাজ হয় না। বরাদ্দ চাইলেও মেয়র দেন না। পরে মেয়র সেখানে উপস্থিত থাকা ১৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সালাউদ্দিন আহমেদের কাছে জানতে চাইলে কাউন্সিলর বলেন, তাঁর ওয়ার্ডে সব রাস্তাই খারাপ। তিন বছর ধরে সড়ক ভাঙা।

গতকাল রাতে কাউন্সিলর সালাউদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, বেলা সাড়ে তিনটার দিকে ডিএসসিসি মেয়র তাঁর এলাকায় গিয়েছেন। মেয়র বেহাল সড়কগুলো দেখে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওপর ক্ষুব্ধ হয়েছেন। এ সময় মেয়রের সঙ্গে আসা প্রকৌশলীদের কাছে জানতে চেয়েছেন, কেন এসব সড়কের কাজ হয়নি। আগামী দুই দিনের মধ্যে বেহাল সড়কগুলো চিহ্নিত করে দ্রুত সংস্কারকাজ শুরুর তাগিদ দিয়েছেন।

কাউন্সিলর বলেন, ডিএসসিসি মেয়র আধা ঘণ্টারও বেশি সময় তাঁর ওয়ার্ডে অবস্থান করে স্কয়ার গলি, ডলফিন গলি ও লেক সার্কাস রোডসহ কয়েকটি সড়ক পরিদর্শন করেছেন। এখন সড়কগুলোর সংস্কারকাজ হবে বলে তিনি আশাবাদী।

এ বিষয়ে জানতে ডিএসসিসির মেয়রের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি।