খুলনায় ডেঙ্গু আক্রান্ত শিশুর মৃত্যু

খুলনায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শ্রাবন্তী নামে পাঁচ বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে সে মারা যায়।

শ্রাবন্তী যশোরের বাঘারপাড়া উপজেলার রামচন্দ্রপুর গ্রামের মো. সোহাগের মেয়ে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৩১ আগস্ট সন্ধ্যা ৭টার দিকে শ্রাবন্তীকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। বেশ কিছুদিন ধরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার পর নানা জটিলতা নিয়ে শিশুটিকে ভর্তি করা হয়।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী রেজিস্ট্রার পার্থ প্রতীম দেবনাথ প্রথম আলোকে বলেন, শ্রাবন্তী নামের ওই শিশুটিকে যখন ভর্তি করা হয় তখন সে বেশকিছু জটিলতায় ভুগছিল। তাঁর ফুসফুসে ও পেটে পানি জমে ছিল। হৃদ্‌যন্ত্র ঠিকমতো কাজ করছিল না, প্রেশারও কম ছিল। শিশুটির পরিবারকে পরামর্শ দেওয়া হয়, শিশুটিকে ঢাকায় নিয়ে যাওয়ার জন্য। কিন্তু আর্থিক সংগতি না থাকায় তারা শিশুটিকে ঢাকায় নিয়ে যেতে পারেনি। আজ সকালে শিশুটিকে আইসিইউতে লাইফ সাপোর্টে নেওয়া হলে বেলা আড়াইটার দিকে সে মারা যায়। খুলনায় ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় এই প্রথম কোনো শিশু মারা গেল বলে তিনি জানান।

খুলনা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, এ নিয়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে খুলনায় পাঁচজন নারী ও এক শিশুসহ নয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন ছয়জন। বেসরকারি গাজী মেডিকেল কলেজে ২ জন এবং বেসরকারি সিটি মেডিকেল কলেজে একজন ডেঙ্গুতে চিকিৎসাধীন রোগী মারা গেছেন।