সাতক্ষীরায় বিকাশ পরিবেশককে ব্যবসা করতে দেওয়া হবে না, সংবাদ সম্মেলনে এজেন্টদের ঘোষণা

বিকাশ পরিবেশক ওমর ফারুকের হাতিয়ে নেওয়া চার কোটি টাকার বিষয়ে ব্যবস্থা নিতে সংবাদ সম্মেলন করেন জেলার বিকাশ এজেন্টরা। সাতক্ষীরা, ১২ সেপ্টেম্বর। ছবি: সংগৃহীত
বিকাশ পরিবেশক ওমর ফারুকের হাতিয়ে নেওয়া চার কোটি টাকার বিষয়ে ব্যবস্থা নিতে সংবাদ সম্মেলন করেন জেলার বিকাশ এজেন্টরা। সাতক্ষীরা, ১২ সেপ্টেম্বর। ছবি: সংগৃহীত

সাতক্ষীরায় মোবাইলভিত্তিক আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের পরিবেশক ওমর ফারুকের হাতিয়ে নেওয়া চার কোটি টাকা পরিশোধ না হওয়া পর্যন্ত জেলায় কোনো পরিবেশককে ব্যবসা করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন এজেন্টরা।

সাতক্ষীরা প্রেসক্লাব আজ বৃহস্পতিবার বিকাশের তিন শতাধিক এজেন্টের পক্ষে একটি সংবাদ সম্মেলন করা হয়। ওই সংবাদ সম্মেলনে জেলা টেলিকম ও মোবাইল ব্যাংকিং মালিক সমিতির সভাপতি কাজী আকতার হোসেন এ ঘোষণা দেন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, পরিবেশক নিয়োগ দেওয়ার প্রতিবাদে আগামী রোববার জেলায় বিকাশের সব লেনদেন বন্ধ থাকবে।

লিখিত বক্তব্যে কাজী আকতার হোসেন বলেন, সাতক্ষীরার পরিবেশক ওমর ফারুকের তত্ত্বাবধানে ছিলেন ১ হাজার ১৬২ জন এজেন্ট। তাঁদের প্রায় চার কোটি টাকা নিয়ে গত ১৪ জুলাই উধাও হন ওমর ফারুক। বিকাশ এজেন্টরা তাঁদের পরিশ্রমের টাকা খুইয়ে এখন দিশেহারা। ক্ষতিগ্রস্ত এসব এজেন্টের টাকার বিষয়ে কোনো সমাধান না করে সম্প্রতি বিকাশ সাতক্ষীরায় পরিবেশক নিয়োগের চেষ্টা করছে। ওই টাকার বিষয়ে কোনো সিদ্ধান্তের আগে সাতক্ষীরায় কোনো বিকাশ পরিবেশককে ব্যবসা করতে দেওয়া হবে না।

কাজী আকতার বলেন, ওমর ফারুকের টাকা আত্মসাতের ঘটনায় আদালতে তিনটি মামলা করা হয়েছে। এ বিষয়ে বিকাশের খুলনা জোনাল অফিসসহ ঢাকা অফিসকে অবহিত করা হলে তারা টাকা উদ্ধারে আশ্বাস দেয়। পরবর্তীতে এজেন্টদের কাছে একটি করে ফরম পাঠিয়ে সেখানে স্বাক্ষর দিতে বলে বিকাশ। তবে ওই ফরমের লিখিত প্রস্তাব ক্ষতিগ্রস্ত এজেন্টের স্বার্থের পরিপন্থী হওয়ায় এতে কেউ স্বাক্ষর করেননি।

কাজী আকতার আরও বলেন, টাকা আত্মসাতের বিষয়টি কেন্দ্র করে সাতক্ষীরায় যদি কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটে, সেটার দায়ভার বিকাশকেই নিতে হবে। তিনি হুঁশিয়ারি দেন, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কোনো সমাধান না করে পরিবেশক নিয়োগ দেওয়ার প্রতিবাদে আগামী রোববার সাতক্ষীরায় বিকাশের সব লেনদেন (ব্যক্তিগত ও এজেন্ট) বন্ধ রাখা হবে। যদি এতেও কোনো সমাধান না হয়, তাহলে পরে আরও কঠোর কর্মসূচি নেওয়া হবে।

বিকাশের হেড অব করপোরেট কমিউনিকেশনস অ্যান্ড পিআর শামসুদ্দিন হায়দার বলেন, পরিবেশক ওমর ফারুকের বিরুদ্ধে বিকাশ কর্তৃপক্ষ আদালতে একটি মামলা করেছে। আরও একটি মামলা করা হবে। আইনি প্রক্রিয়ায় পরিবেশকের বিরুদ্ধে ব্যবস্থা ও টাকার বিষয়টি সুরাহ করা হবে। তিনি আরও বলেন, বিকাশের গ্রাহকদের কথা মাথায় রেখে সাতক্ষীরায় পরিবেশক নিয়োগ দেওয়া হচ্ছে। এতে এজেন্টদের ব্যবসারও সুবিধা হবে।