আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্য কারাগারে

প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

সন্ত্রাস বিরোধী আইনের মামলায় গ্রেপ্তার নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের তিন সক্রিয় সদস্যকে আজ শনিবার কারাগারে পাঠিয়েছেন আদালত।
পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত আজ শনিবার এই আদেশ দেন।

ওই তিন আসামি হলেন পাবনার সাঁথিয়া উপজেলার দাড়মুদা গ্রামের আবদুল বাছেদের ছেলে রাসেল হোসেন (২১), রাজশাহীর বোয়ালিয়া থানার উত্তর গাঁওপাড়া গ্রামের আবদুল কাদেরের ছেলে জুয়েল মাহমুদ এবং খিলগাঁও এলাকার আবদুল জব্বারের ছেলে আবু জাফর সোহেল (৩৬)।

আনসারুল্লাহ বাংলা টিমের এই তিন সদস্যকে গত ৯ সেপ্টেম্বর রাজধানীর উত্তরা এলাকা থেকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর পুলিশের এন্টি টেররিজম ইউনিট। এ ঘটনায় এন্টি টেররিজম ইউনিটের পরিদর্শক রুহুল আমিন বাদী হয়ে রাজধানীর উত্তরা পশ্চিম থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা করেন।

আসামিদের কাছ থেকে বিভিন্ন জিহাদি বই, ছয়টি মোবাইল ফোন, নগদ ১০ হাজার ৫৩৫ টাকা জব্দ করা হয়।

গত ১০ সেপ্টেম্বর আনসারুল্লাহ বাংলা টিমের এই তিন সদস্যকে ঢাকার আদালতে হাজির করে পুলিশ দশ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে। শুনানি নিয়ে আদালত প্রত্যেক আসামির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

মামলার তদন্ত কর্মকর্তা উত্তরা পশ্চিম থানার উপপরিদর্শক (এসআই) আমিনুল ইসলাম প্রথম আলোকে বলেন, জিজ্ঞাসাবাদে আসামিরা স্বীকার করেছেন, এক বছরের অধিক সময় ধরে অনলাইনে অপপ্রচার চালিয়ে আসছিল।

আদালতকে প্রতিবেদন দিয়ে উত্তরা পশ্চিম থানা-পুলিশ বলছে, আসামিরা ফেসবুকসহ বিভিন্ন অনলাইন মাধ্যমে সদস্য সংগ্রহ কার্যক্রম চালিয়ে আসছিল। বিভিন্ন সদস্যদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে উগ্রপন্থী মতবাদ প্রচারের জন্য বিভিন্ন ধরনের বই, লিফলেট প্রচারপত্র তৈরি করত। বাংলাদেশ সরকার বিরোধী ষড়যন্ত্র চালিয়ে আসছিল আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য।