'শাহ আবদুল করিম: জীবন ও গান' নিয়ে পাঠচক্র

লোকসংস্কৃতি গবেষক সুমনকুমার দাশের লেখা ‘শাহ আবদুল করিম: জীবন ও গান’ বই নিয়ে আজ সিলেট নগরে পাঠচক্র অনুষ্ঠিত হয়। ছবি: আনিস মাহমুদ
লোকসংস্কৃতি গবেষক সুমনকুমার দাশের লেখা ‘শাহ আবদুল করিম: জীবন ও গান’ বই নিয়ে আজ সিলেট নগরে পাঠচক্র অনুষ্ঠিত হয়। ছবি: আনিস মাহমুদ

লোকসংস্কৃতি গবেষক সুমনকুমার দাশের লেখা ‘শাহ আবদুল করিম: জীবন ও গান’ বই নিয়ে পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার বিকেল চারটায় নগরের জিন্দাবাজার এলাকার নজরুল একাডেমিতে অনুষ্ঠিত এই পাঠচক্রের আয়োজক ছিল বইপড়ুয়াদের সংগঠন ‘ইনোভেটর’। প্রথমা থেকে বইটি প্রকাশিত হয়েছে। 

১২ সেপ্টেম্বর ছিল শাহ আবদুল করিমের দশম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে বইটি নিয়ে পাঠচক্র অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বইটি নিয়ে আলোচকেরা প্রশংসা করেন। তাঁরা জানান, প্রয়াত বাউলসম্রাট শাহ আবদুল করিমের পূর্ণাঙ্গ জীবন ও কর্ম জানতে এটি এক আকর গ্রন্থ। জীবনীর পাশাপাশি করিমের গানের তত্ত্ব ও দর্শন আলোচনা থেকে শুরু করে একটা সমৃদ্ধ সাক্ষাৎকার বইটিকে অনন্যতা দিয়েছে। এ ছাড়া এখানে করিমের সুনির্বাচিত গানের সংকলনও পাঠকদের তাঁর গানের পাঠতৃষ্ণা মেটাবে।

পাঠচক্রের শুরুতেই সূচনা বক্তব্য দেন আয়োজক সংগঠনের নির্বাহী সঞ্চালক ও সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক প্রণবকান্তি দেব। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আয়োজক সংগঠনের সমন্বয়কারী আশরাফুল ইসলাম। এরপর বই নিয়ে আলোচনা করেন প্রভাষক সুমন রায়, সুবিনয় আচার্য রাজু, জান্নাতুল ফেরদৌসী, মোহাম্মদ নিহাম মতিন, তৃপ্তি মজুমদার, ঈশিতা ঘোষ চৌধুরী, বদরুল ইসলাম ও সৈয়দা আছিয়া খাতুন।
আলোচকেরা বলেছেন, বইটি সাধারণ পাঠককে যেভাবে আকৃষ্ট করেছে, তেমনি গবেষকদেরও প্রয়োজন মেটাচ্ছে। সম্ভবত এ কারণেই বইটি প্রকাশের সাড়ে চার বছরের মধ্যেই একাধিক সংস্করণ প্রকাশিত হয়েছে। এই বই বাউলসাধক শাহ আবদুল করিমের জীবন ও কর্মগাথাকে নির্মোহ ও নিবিষ্ট দৃষ্টিতে উপস্থাপন করা হয়েছে। করিমকে জানার জন্য এ বইয়ের বিকল্প অন্য আরেকটি বই আর নেই।
বক্তারা আরও বলেন, বইটি করিম দর্শনের এক সার্থক দলিল। লোকজীবন, লোকগান আর প্রয়াত বাউলসম্রাটকে অধ্যয়নের এক নির্ভরযোগ্য গ্রন্থ এটি। অন্যদিকে বাউলদর্শন সম্পর্কে জানতেও বইটি অন্যতম সহায়ক হবে। লেখক সুমনকুমার দাশ বাউল করিমকে তুলে এনেছেন করিমের জীবনের সঙ্গে নিজের জীবন যোগ করে, দূর থেকে বিলাসী চোখ দিয়ে নয়।

আলোচনা সভার পরপরই ছিল শাহ আবদুল করিম রচিত গানের পরিবেশনা। অনুষ্ঠানে সিলেটের বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধিদের পাশাপাশি কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বইটির মূল্য ৩২০ টাকা। এটি সিলেটের সৃজনশীল বইয়ের বিপণনপ্রতিষ্ঠান বইপত্র, বাতিঘর, নিউনেশন, জসিম বুক হাউসসহ বিভিন্ন লাইব্রেরিতে পাওয়া যায়।