ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগের বৈধতা নিয়ে আবেদন

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ। ছবি: কলেজের ওয়েবসাইট থেকে নেওয়া।
ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ। ছবি: কলেজের ওয়েবসাইট থেকে নেওয়া।

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরের  বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ফওজিয়া রেজওয়ানকে নিয়োগের বৈধতা নিয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ এই আবেদন করেছেন। আবেদনের ওপর আজ সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে।

শিক্ষাপ্রতিষ্ঠানটিতে বিশেষ কমিটি গঠনসংক্রান্ত বিধান চ্যালেঞ্জ করে এর আগে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ। ওই রিটের ধারাবাহিকতায় আজ সম্পূরক আবেদনটি করা হয়।

গতকাল রোববার ফওজিয়াকে ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

ফওজিয়াকে অধ্যক্ষ হিসেবে নিয়োগের এক দিনের মাথায় তা নিয়ে উচ্চ আদালতে আবেদন করা হলো।

সম্পূরক আবেদনে ফওজিয়াকে অধ্যক্ষ হিসেবে নিয়োগের প্রজ্ঞাপন কেন অবৈধ হবে না—এই মর্মে রুল চাওয়া হয়েছে।

রুল হলে তা বিচারাধীন অবস্থায় অধ্যক্ষ হিসেবে ফওজিয়াকে নিয়োগের পর প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে।

আবেদনে শিক্ষাসচিব, ঢাকা বোর্ডের চেয়ারম্যান, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ, ঢাকা জেলা প্রশাসকসহ ১১ জনকে বিবাদী করা হয়েছে।

ইউনুস আলী আকন্দ প্রথম আলোকে বলেন, ১৯৭৯ সালের শিক্ষক সার্ভিস রেগুলেশনের বিধান অনুসারে অধ্যক্ষ নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির। এ বিধান অনুসরণ না করে সরকার মাউশির একজন কর্মকর্তাকে অধ্যক্ষ হিসেবে নিয়োগ দিয়েছে।

আবেদনকারীর দাবি, সরকার আইন ছাড়াই প্রেষণে ওই নিয়োগ দিয়েছে। ১৯৭৯ সালের রেগুলেশনে প্রেষণে নিয়োগের কোনো বিধান নেই। তাই ফওজিয়ার অধ্যক্ষ হিসেবে ওই নিয়োগ আইনসম্মত নয়।