জাপা সাংসদের সম্পদের হিসাব চেয়ে দুদকের চিঠি

সাংসদ শরিফুল ইসলাম জিন্নাহ
সাংসদ শরিফুল ইসলাম জিন্নাহ

বগুড়া-২ আসনে জাতীয় পার্টির (জাপা) সাংসদ শরিফুল ইসলাম জিন্নাহকে সম্পদের হিসাব চেয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চিঠিতে দুদক বলেছে, প্রাথমিক অনুসন্ধানে তাঁর বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ থাকার তথ্য মেলায় এই নোটিশ দেওয়া হয়েছে।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আজ সোমবার সংস্থার পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের সই করা নোটিশ সাংসদের ঠিকানায় পাঠানো হয়েছে। নোটিশে তাঁকে আগামী ২১ কার্যদিবসের মধ্যে সম্পদ বিবরণী দাখিল করতে বলা হয়েছে।

নোটিশে বলা হয়, প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রাথমিক অনুসন্ধান করে কমিশনের স্থির বিশ্বাস জন্মেছে যে, তিনি জ্ঞাত আয়বহির্ভূত স্বনামে-বেনামে বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছেন। তাই নোটিশ পাওয়ার ২১ কার্যদিবসের মধ্যে তাঁর নিজের, নির্ভরশীল ব্যক্তিদের যাবতীয় স্থাবর-অস্থাবর সম্পত্তি, দায়দেনা, আয়ের উৎস ও তা অর্জনের বিস্তারিত বিবরণ নির্ধারিত ফরমে দাখিল করতে বলা হয়েছে।

এই সাংসদের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছেন দুদকের উপপরিচালক জাহাঙ্গীর আলম। অনুসন্ধানের অংশ হিসেবে গত ৫ মে তাঁকে দুদকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়।

শরিফুল ইসলাম মহাজোটের প্রার্থী হিসেবে সাংসদ নির্বাচিত হন। তাঁর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারি টাকা আত্মসাৎসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে দুদক।