বুয়েটে ইন-জিনিয়াস অ্যাকটিভেশন পর্ব

‘জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস’ বুয়েটে অ্যাকটিভেশন পর্বে (বাঁ থেকে) রাকিব আহসান, আহসানুল কবীর, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, আনিসুল হক, আলমগীর কবির। গতকাল দুপুরে বুয়েটের পুরকৌশল বিভাগে।  ছবি: প্রথম আলো
‘জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস’ বুয়েটে অ্যাকটিভেশন পর্বে (বাঁ থেকে) রাকিব আহসান, আহসানুল কবীর, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, আনিসুল হক, আলমগীর কবির। গতকাল দুপুরে বুয়েটের পুরকৌশল বিভাগে। ছবি: প্রথম আলো

স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিংয়ে শিক্ষার্থীদের উৎসাহ দিতে শুরু হচ্ছে এক ভিন্নধর্মী প্রতিযোগিতা। প্রতিযোগিতার নাম ‘জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস’।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের লেকচার হলে গতকাল মঙ্গলবার দুপুরে হয়ে গেল এই প্রতিযোগিতার অ্যাকটিভেশন পর্বের অনুষ্ঠান। এতে অংশ নেওয়া দুই শতাধিক শিক্ষার্থীকে প্রতিযোগিতার আদ্যোপান্ত সম্পর্কে জানানো হয়। 

জিপিএইচ ইস্পাত ও প্রথম আলো যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করেছে। বুয়েটের অনুষ্ঠানে প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক বলেন, দেশের প্রতি প্রেম, সভ্যতার প্রতি দায়বদ্ধতা থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীদের কাছ থেকে স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিংয়ের ভালো নকশা বেরিয়ে আসবে। 

জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, এ প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের কাছ থেকে টেকসই আবাসনের বিভিন্ন আইডিয়া উঠে আসবে।

বুয়েটের পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান আহসানুল কবীর বলেন, শিক্ষার্থীদের মধ্যে এ প্রতিযোগিতা পুরকৌশল বিষয়ে আগ্রহ বাড়াবে। সে আগ্রহ থেকে জাতি লাভবান হবে। 

এ বছরের জানুয়ারি মাসে প্রথম আলো ও জিপিএইচ ইস্পাত সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। বুয়েটসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের ১১ জন শিক্ষক ও বিশেষজ্ঞ এই প্রতিযোগিতায় নির্বাচক হিসেবে থাকছেন। অনুষ্ঠান থেকে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের তৃতীয় ও চতুর্থ বর্ষের এবং সদ্য স্নাতক শেষ করা শিক্ষার্থীরা দলগতভাবে এতে অংশ নিতে পারবেন। প্রথমে ওয়েবসাইটে (www.prothomalo.com/enginus) গিয়ে নিবন্ধন করতে হবে। 

অনুষ্ঠানে প্রথম আলোর ২০ বছর পূর্তি উপলক্ষে নির্মিত ‘আলোর পথযাত্রী’ ও জিপিএইচ ইস্পাতের দুটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। জিপিএইচ ইস্পাতের চেয়ারম্যান আলমগীর কবির, বুয়েট-জাপান ইনস্টিটিউট অব ডিজাস্টার প্রিভেনশন অ্যান্ড আরবান সেফটির পরিচালক রাকিব আহসান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ডুয়েটে ইন-জিনিয়াস
গতকাল ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) অ্যাকটিভেশন পর্ব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আলাউদ্দিন বলেন, এই উদ্যোগ শিক্ষার্থীদের বিশ্বমানের পুরকৌশলী হয়ে গড়ে উঠতে সাহায্য করবে। সেমিনারে আরও বক্তব্য দেন ডুয়েটের পুরকৌশল অনুষদের ডিন মোহাম্মদ খসরু মিয়া, বিভাগীয় প্রধান ফয়সাল হোসেন, জিপিএইচ ইস্পাতের উপমহাব্যবস্থাপক ফজলে রাব্বি, ইন–জিনিয়াস প্রতিযোগিতার অন্যতম বিচারক মাহবুব মোরশেদ প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রথম আলোর যুব কার্যক্রমের প্রধান মুনির হাসান।