মেঘালয়ের গভর্নরের সঙ্গে তথ্যমন্ত্রীর সাক্ষাৎ

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ মেঘালয়ের গভর্নর তথাগত রায়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ছবি: বাসস
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ মেঘালয়ের গভর্নর তথাগত রায়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ছবি: বাসস

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ শিলংয়ে মেঘালয়ের গভর্নর তথাগত রায়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ সময় বাংলাদেশের তথ্যমন্ত্রী ও মেঘালয়ের গভর্নর দুই দেশের মানুষের বন্ধুত্ব ও অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নিতে পর্যটনশিল্পের বিকাশের ওপর জোর দেন।

কলকাতা-আগরতলা-শিলং সফরের শেষ দিন আজ বুধবার সকালে হাছান মাহমুদ মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে রাজ্য গভর্নরের আমন্ত্রণে তাঁর সঙ্গে প্রাতরাশ বৈঠকে মিলিত হন। মন্ত্রীর সহধর্মিণী নূরান ফাতেমা ও গভর্নরের সহধর্মিণী অনুরাধা রায় এ সময় উপস্থিত ছিলেন।

গভর্নর বলেন, পাহাড়ঘেরা মেঘালয় বাংলাদেশিদের জন্য আকর্ষণীয় পর্যটন অঞ্চল। আবার যোগাযোগসুবিধা ভালো হলে এখানকার মানুষও সিলেট সীমান্ত দিয়ে বাংলাদেশের বিভিন্ন অংশে বেড়াতে যেতে আগ্রহী।

তথ্যমন্ত্রী তাঁর সঙ্গে একমত পোষণ করেন ও পর্যটন বিকাশের জন্য বাংলাদেশ সরকারের আন্তরিকতার কথা জানান। তথ্যমন্ত্রী এ সময় আগামী বছরের মার্চে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদ্‌যাপনের রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশ নিতে গভর্নরকে বাংলাদেশে আমন্ত্রণ জানান।

ঘণ্টাব্যাপী আন্তরিক এ বৈঠকে হাছান মাহমুদ মুক্তিযুদ্ধের সময় আন্তরিক সহযোগিতার জন্য মেঘালয়ের সরকারের প্রতি বাংলাদেশের অকুণ্ঠ ধন্যবাদ জানান।
তথাগত রায় তথ্যমন্ত্রী হাছান মাহমুদকে তাঁর নিজের লেখা ‘যে দেশ আমাদের ছিল’ গ্রন্থটি উপহার দেন। তথ্যমন্ত্রীও তাঁকে নৌকা স্মারক, ঐতিহ্যবাহী নকশিকাঁথা ও জামদানি উপহার দেন।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় শিলংয়ের এশিয়ান কনফ্লুয়েন্স সেন্টারে বাংলাদেশ সহকারী হাইকমিশন গুয়াহাটি আয়োজিত আলোচনা সভায় মানবিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরে বক্তব্য দেন তথ্যমন্ত্রী।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মেঘালয় রাজ্যসভার স্পিকার মেতবাহ লিংডহ। এ সময় ‘আমাদের বঙ্গবন্ধু’ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

তথ্যমন্ত্রীর সঙ্গে গুয়াহাটিতে বাংলাদেশ সহকারী হাইকমিশনার এস এম তানভীর মনসুরসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সফর শেষে আজ রাতে তথ্যমন্ত্রীর দেশে ফেরার কথা।