মোটরসাইকেল চলবে না ৭২ ঘণ্টা

অলংকরণ : তুলি
অলংকরণ : তুলি

রংপুর-৩ আসনের উপনির্বাচন সামনে রেখে ৭২ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার ইসির এ–সংক্রান্ত এক নির্দেশে বলা হয়েছে, আগামী ৩ অক্টোবর মধ্যরাত ১২টা থেকে ৬ অক্টোবর মধ্যরাত ১২টা পর্যন্ত মোট ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচল করবে না।

জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে আসনটি শূন্য ঘোষিত হয়। আগামী ৫ অক্টোবর সকাল থেকে এই আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আসনটির মোট ভোটার ৪ লাখ ৪২ হাজার ৭২ জন।

ইসি সচিবালয়ের উপসচিব আতিয়ার রহমানের সই করা নির্দেশে আরও বলা হয়েছে, ভোটগ্রহণের আগের দিন, অর্থাৎ আগামী ৪ অক্টোবর রাত ১২টা থেকে ভোটগ্রহণের দিন ৫ অক্টোবর মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্যাক্সি ক্যাব, বেবিট্যাক্সি/অটোরিকশা, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো, লঞ্চ, ইজিবাইক, ইঞ্জিনবোট ও স্পিডবোট চলাচলের ওপর নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে কিছু যান চলাচল করতে পারবে। জাতীয় মহাসড়ক এবং নির্বাচন–সংশ্লিষ্ট যানবাহন বা নৌযান ও জরুরি সেবা প্রদানকারী যান চলাচলের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা শিথিলযোগ্য হবে। সাংবাদিক, প্রার্থী, প্রার্থীর এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের গাড়িও এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

এই নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী এরশাদের ছেলে রাহগির আল মাহি সাদ, বিএনপির প্রার্থী রিটা রহমান, স্বতন্ত্র প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার আসিফসহ মোট ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।