সাংবাদিকদের ওপর ছাত্রলীগের হামলা 'সংগঠিত ও উদ্দেশ্যপ্রণোদিত': ডুজা

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)
ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল সোমবার জাতীয়তাবাদী ছাত্রদলের নেতা-কর্মীদের ওপর হামলার সময় সাংবাদিকদের ওপরও ছাত্রলীগের নেতা-কর্মীরা হামলার চালান। সাংবাদিকদের ওপর এই হামলাকে ‘সংগঠিত ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে আখ্যা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

এই ঘটনায় ব্যবস্থা না নিয়ে দায়সারা বিবৃতি দিয়ে ছাত্রলীগ প্রকৃত ঘটনা আড়াল করতে চাইছে বলে অভিযোগ করেছে ডুজা। একই সঙ্গে সাংবাদিকদের ওপর হামলায় জড়িত নেতা-কর্মীদের বিরুদ্ধে ২৪ ঘণ্টার মধ্যে সাংগঠনিক ব্যবস্থা নিতে ছাত্রলীগকে আহ্বান জানিয়েছে সংগঠনটি।

ডুজার সভাপতি রায়হানুল ইসলাম ও সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম স্বাক্ষরিত এক বিবৃতিতে আজ মঙ্গলবার এই আহ্বান জানানো হয়। জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে ক্যাম্পাসে সাংবাদিকতার পরিবেশ রক্ষায় কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে ডুজা।

ডুজার বিবৃতিতে বলা হয়েছে, গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার প্রাঙ্গণে ছাত্রদলের নেতা-কর্মীদের ওপর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের অনুসারীরা হামলা চালান। এ সময় পেশাগত দায়িত্ব পালনকালে ঘটনাস্থলে উপস্থিত ছিলেন সাংবাদিক সমিতির সদস্য আনিসুর রহমান। ঘটনার ভিডিও ধারণ করতে গেলে ছাত্রলীগ নেতা-কর্মীরা তাঁর ওপর হামলা চালান। পরিচয় দেওয়ার পরও তাঁকে মারধর করে মোবাইল ফোন কেড়ে নেওয়া হয়। সনজিতের সামনেই তাঁর অনুসারীরা এ হামলা চালান। একই ঘটনায় সাংবাদিক নুরুল আফসার ও রাহাতুল ইসলামও মারধরের শিকার হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়, মারধরের ঘটনায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করে হামলাকারীদের বিরুদ্ধে দ্রুত সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। কিন্তু এখন পর্যন্ত তাঁরা কোনো ব্যবস্থা নেননি। দায়সারাভাবে বিবৃতি দিয়ে প্রকৃত ঘটনা আড়াল করার চেষ্টা করা হচ্ছে, যা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।