সরকার জনগণের তথ্য অধিকার নিশ্চিত করেছে: তথ্যমন্ত্রী

তথ্য অধিকার দিবস উপলক্ষে শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমির সামনে থেকে শোভাযাত্রা বের করা হয়। ঢাকা, ২৯ সেপ্টেম্বর। ছবি: বাসস
তথ্য অধিকার দিবস উপলক্ষে শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমির সামনে থেকে শোভাযাত্রা বের করা হয়। ঢাকা, ২৯ সেপ্টেম্বর। ছবি: বাসস

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জনগণের তথ্য অধিকার নিশ্চিত করেছে। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের সময়ে বাংলাদেশে গণমাধ্যমের ব্যাপক প্রসার ঘটেছে। ২০০৯ সালে সংসদের প্রথম অধিবেশনে তথ্য অধিকার আইন পাস হয়েছে।

তথ্যমন্ত্রী আজ রোববার শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমির সামনে এক সমাবেশে এ কথা বলেন। আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন উপলক্ষে তথ্য কমিশন এই সমাবেশের আয়োজন করে। এর আগে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

তথ্যমন্ত্রী বলেন, ২০০৯ সালে শেখ হাসিনা সরকার গঠনের পর মিডিয়া সেক্টরে একটি বিপ্লব ঘটে গেছে। সরকার ৪৫টি প্রাইভেট টিভি চ্যানেলের লাইসেন্স দিয়েছে। এর মধ্যে ৩৩টি টিভি ইতিমধ্যেই সম্প্রচারে গিয়েছে। এ ছাড়া বিপুলসংখ্যক অনলাইন নিউজপোর্টাল চালু হয়েছে। তিনি বলেন, ‘আমরা জনগণের তথ্য অধিকার এবং গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি।’ মন্ত্রী আরও বলেন, তথ্য অধিকার আইনে প্রায় এক লাখ আবেদনের নিষ্পত্তি করা হয়েছে। বাংলাদেশে গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করছে।

প্রধান তথ্য কমিশনার মুরতজা আহমদ, তথ্য কমিশনার সুরাইয়া বেগম ও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুল আলম সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন।