কক্সবাজার সৈকতে রাখাইন যুবককে তুলে নিল কারা?

কক্সবাজার সমুদ্রসৈকতের লাবনী পয়েন্ট থেকে গত মঙ্গলবার বিকেলে অস্ত্রধারী একদল লোক তুলে নিয়ে যায় বুবু রাখাইন (৩৫) নামের এক যুবককে। গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত তাঁর খোঁজ পাওয়া যায়নি।

বুবু রাখাইন লাবনী পয়েন্টের ঝিনুক মার্কেটে মেমোরি স্টুডিওর মালিক। তিনি সেখানে ভ্রমণে আসা পর্যটক ও স্থানীয় লোকজনের ক্যামেরা মেরামত করেন। তিনি কক্সবাজার শহরের বড়বাজার এলাকার সুইথেন রাখাইনের ছেলে। 

বুবুর ছোট ভাই মংলাওয়ান রাখাইনের ভাষ্য, ওই দিন বিকেল পাঁচটার দিকে তাঁরা দুই ভাই মেমোরি স্টুডিওতে কাজ করছিলেন। এ সময় নোহা মাইক্রোবাসে করে সাত–আটজনের অস্ত্রধারী সাদাপোশাকের লোকজন কিছু না বলেই স্টুডিও থেকে বুবু রাখাইনকে গাড়িতে তুলে নিয়ে যায়। কিছুক্ষণের মধ্যে বুবু রাখাইনের মুঠোফোনটিও বন্ধ পাওয়া যায়। ঘটনাটি তাৎক্ষণিকভাবে কক্সবাজার সদর মডেল থানার ওসিকে অবহিত করা হয়। এরপর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। বিভিন্ন বাহিনীর দপ্তর ও এলাকায় খোঁজ নেওয়া হয় কিন্তু কোথাও বুবুর সন্ধান মিলছে না। 

পরিবারের সদস্যরা বলেন, বুবু রাখাইন কোনো অন্যায় কাজের সঙ্গে জড়িত নেই। খারাপ মানুষের সঙ্গেও তাঁর চলাফেরা নেই। সকাল ১০টায় তিনি দোকানে এসে বাড়ি ফেরেন রাত ১০টার দিকে। দুই দিন ধরে তাঁর খোঁজ না পাওয়ায় পরিবারের সদস্যরা উদ্বিগ্ন। 

এ প্রসঙ্গে কক্সবাজার সদর মডেল থানার ওসি ফরিদ উদ্দিন খন্দকার প্রথম আলোকে বলেন, সৈকতের একটি স্টুডিও থেকে বুবু রাখাইনকে তুলে নেওয়ার ঘটনায় থানায় জিডি হয়েছে। এরপর বুবুর সন্ধানে পুলিশ বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছে। কিন্তু গতকাল সন্ধ্যা পর্যন্ত তাঁর খোঁজ মেলেনি। 

ঘটনার পর থেকে এ নিয়ে বিভিন্ন দপ্তরে যোগাযোগ করছেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি প্রজ্ঞানন্দ ভিক্ষু। তিনি প্রথম আলোকে বলেন, হঠাৎ করে কে বা কারা তাঁকে তুলে নিল, তার কিছু জানা গেল না। এ ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা চাওয়া হয়েছে।