পেঁয়াজের বাড়তি দাম নেওয়ায় দুই দোকানিকে অর্থদণ্ড

শেরপুরের নালিতাবাড়ী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গোপনে ক্রেতা সাজিয়ে পেঁয়াজের বাড়তি মূল্য নেওয়ার সময় দুই দোকানিকে অর্থদণ্ড করা হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যায় পৌর শহরে নালিতাবাড়ী বাজারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান এই অর্থদণ্ড করেন।

অর্থদণ্ডপ্রাপ্ত দুই দোকানির নাম রমিজ মিয়া ও মজিবর রহমান। প্রত্যেককে এক হাজার টাকা করে মোট দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, বাংলাদেশে ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পর থেকে সারা দেশের মতো এই উপজেলাতেও এর প্রভাব পড়ে। ব্যবসায়ীরা যে যাঁর মতো দাম বাড়িয়ে ১০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করেন। পেঁয়াজের বাজারমূল্য নিয়ন্ত্রণে আনতে গত মঙ্গল ও বুধবার ইউএনও আরিফুর রহমান পৌর শহরের পাইকারি ও খুচরা পেঁয়াজ ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন। একই সঙ্গে অবৈধভাবে পেঁয়াজের দাম বাড়ালে আইনগত ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেন। এতে এক দিনে পেঁয়াজ কেজিতে ২৫ থেকে ৩০ টাকা কমে যায়। পরে অবশ্য ফের পেঁয়াজের দাম বাড়িয়ে দেন ব্যবসায়ীরা।

ইউএনও আরিফুর রহমান বলেন, অভিযান চালিয়ে পেঁয়াজের দামের বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়। পরে অভিযোগের ভিত্তিতে গতকাল সন্ধ্যায় উপজেলা প্রশাসন থেকে পেঁয়াজের বাজার যাচাই করতে দুজন কর্মচারীকে ক্রেতা সাজিয়ে দোকানে পাঠানো হয়। এ সময় দুই ব্যবসায়ীর কাছ থেকে ৯০ টাকা কেজি দরে পেঁয়াজ কেনেন তাঁরা। বিষয়টি হাতেনাতে ধরা পড়ায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ওই দুই ব্যবসায়ীকে এক হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। পরে তাঁরা কম দামে পেঁয়াজ বিক্রি করবেন বলে প্রতিশ্রুতি দেন।