১৩ বছর পর হচ্ছে স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর সম্মেলন

অবশেষে ১৩ বছর পর হতে যাচ্ছে আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তর ও ঢাকা মহানগর দক্ষিণ কমিটির সম্মেলন। ১১ নভেম্বর ঢাকা মহানগর দক্ষিণ ও ১২ নভেম্বর উত্তরের সম্মেলনের তারিখ চূড়ান্ত করেছে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ। আজ শুক্রবার সন্ধ্যায় কেন্দ্রীয় কমিটির বৈঠকে এটি চূড়ান্ত করা হয়।

বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনটির বৈঠক শেষে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মো. আবু কাওসার সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন। এ সময় স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পংকজ নাথ উপস্থিত ছিলেন।

আবু কাওসার বলেন, ঢাকা মহানগর দক্ষিণের সম্মেলন হবে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে। আর ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন হবে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে। এরপর ১৬ নভেম্বর হবে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন।

দলীয় সূত্রে জানা গেছে, স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন উপলক্ষে ২৬ অক্টোবর একটি বর্ধিত সভাও করা হবে। কেন্দ্রীয় সম্মেলন উপলক্ষে প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে বলেও জানান মোল্লা মো. আবু কাওসার।

সম্মেলনে প্রস্তুতি কমিটির আহ্বায়ক করা হয়েছে সংগঠনের সহসভাপতি নির্মল রঞ্জন গুহকে এবং সদস্যসচিব করা হয়েছে যুগ্ম সাধারণ সম্পাদক গাজী মেসবাউল হোসেনকে। সংগঠনটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের প্রত্যেকে প্রস্তুতি কমিটির সদস্য। এ ছাড়া ১২টি উপকমিটি গঠন করা হয়েছে।

সর্বশেষ ২০০৬ সালের ৩১ মে ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সময় ঢাকা মহানগরকে উত্তর ও দক্ষিণ দুটি ভাগে ভাগ করা হয়।