বুয়েট ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের কক্ষ সিলগালা

বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলের কক্ষটি সিলগালা করে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন । ঢাকা, ১২ অক্টোবর। ছবি: শুভ্র কান্তি দাশ
বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলের কক্ষটি সিলগালা করে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন । ঢাকা, ১২ অক্টোবর। ছবি: শুভ্র কান্তি দাশ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শাখা ছাত্রলীগের সভাপতি ও সদ্য বহিষ্কৃত সাধারণ সম্পাদকের কক্ষ আজ শনিবার সিলগালা করে দিয়েছে বুয়েট প্রশাসন। তাঁরা দুজনেই হলে অবৈধভাবে থাকতেন। এ ছাড়া ছাত্রলীগের কার্যালয় হিসেবে ব্যবহৃত একটি কক্ষও সিলগালা করা হয়েছে।

অবৈধভাবে যারা আবাসিক হলের সিট দখল করে আছেন, তাদের বের করা করা এবং রাজনৈতিক ছাত্রসংগঠনের কার্যালয় বন্ধ করাসহ কয়েকটি দাবি জানিয়ে আন্দোলন করে আসছিলেন শিক্ষার্থীরা। এ অবস্থায় বুয়েট প্রশাসন এই ব্যবস্থা নিয়েছে। একই সঙ্গে বুয়েটে সব রাজনৈতিক সংগঠন ও এর কার্যক্রম নিষিদ্ধ করাসহ বিভিন্ন দাবি পুরণ করে পাঁচটি নোটিশ জারি করেছে বুয়েট প্রশাসন।

বুয়েট ছাত্রলীগের সভাপতি খন্দকার জামী উস সানী থাকতেন বিশ্ববিদ্যালয়ের আহসানউল্লা হলের ৩২১ নম্বর কক্ষে। সেই কক্ষটিই সিলগালা করে দিয়েছে বুয়েট প্রশাসন। হলে যত দিন থাকার অনুমোদন ছিল, তা শেষ হয়ে যাওয়ার পরও জামী এই কক্ষে থাকতেন বলে হল সূত্রে জানা গেছে। তিনি গতকাল শুক্রবারই হল ছেড়েছেন বলে হলের একাধিক ছাত্র প্রথম আলোকে জানিয়েছেন। এই হলে ছাত্রলীগের কার্যালয় হিসেবে ব্যবহৃত নিচতলার ১২১ নম্বর কক্ষটিও সিলগালা করা হয়েছে।

গ্রেপ্তার হওয়া আবরার ফাহাদ হত্যার আসামি বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান ওরফে রাসেল (ঘটনার পর বহিষ্কৃত) থাকতেন শেরে বাংলা হলের ৩০১২ নম্বর কক্ষে। সেটিও সিলগালা করা হয়েছে। তিনি পাস করার পরও অবৈধভাবে হলে থাকতেন তিনি। তাঁর বিরুদ্ধে শিক্ষাথীদের নির্যাতন করাসহ বিস্তর অভিযোগ রয়েছে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবির মুখে আজ অবৈধভাবে থাকা শিক্ষার্থীদের হল ছাড়ার এই কার্যক্রম শুরু করেছে বুয়েট প্রশাসন। বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান আজ প্রথম আলোকে বলেন, এখন পর্যন্ত তিনটি কক্ষ সিলগালা করা হয়েছে। এই কার্যক্রম চলবে। তবে অবৈধভাবে থাকা অনেকে নিজে থেকেই হল ছাড়ছেন।

এদিকে দাবি পূরণে নোটিশ জারিসহ বুয়েট প্রশাসন বিভিন্ন পদক্ষেপ নেওয়ায় এবং ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আন্দোলনকারীরা তাদের চলমান আন্দোলন আগামীকাল রোববার ও পরদিন সোমবার শিথিল রাখবেন বলে ঘোষণা দিয়েছেন।

ফলে আগামী সোমবার (১৪ অক্টোবর) বুয়েটের প্রথম বর্ষে ভর্তির পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে। বুয়েট প্রশাসন জানিয়েছে সকাল নয়টায় এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। যানজট এড়াতে পরীক্ষার্থীদের সকাল আটটার মধ্যে পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হতে পরামর্শ দেওয়া হয়েছে।
গত রোববার বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭ তম ব্যাচ) ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন বুয়েট ছাত্রলীগের একদল নেতা-কর্মী। এরপর থেকে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।