নারায়ণগঞ্জে জেএমবির দুই সক্রিয় সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জের ফতুল্লার একটি মাদ্রাসা থেকে জেএমবির দুই সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব। ছবি: সংগৃহীত
নারায়ণগঞ্জের ফতুল্লার একটি মাদ্রাসা থেকে জেএমবির দুই সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব। ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জ সদর উপজেলায় অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) দুই সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব। উপজেলার ফতুল্লার একটি মাদ্রাসায় অভিযান চালিয়ে গতকাল শনিবার দিবাগত রাত দেড়টার দিকে তাঁদের গ্রেপ্তার করে র‍্যাব-১১।

গ্রেপ্তার দুই জেএমবি সদস্য হলেন মেহেদী হাসান (২৪) ও মো. আমানউল্লাহ (৩৩)। এ সময় তাঁদের কাছ থেকে উগ্রবাদী বই, লিফলেট ও ল্যাপটপ উদ্ধার করা হয়। র‍্যাব-১১-এর অতিরিক্ত পুলিশ সুপার আলেপ উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফতুল্লার একটি মাদ্রাসায় জেএমবি সদস্যরা বৈঠক করছেন—গোপন সূত্রে এমন খবর পেয়ে রাত দেড়টার দিকে ওই মাদ্রাসায় অভিযান চালানো হয়। এ সময় জেএমবির দুই সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার ব্যক্তিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, মেহেদীর বাড়ি নারায়ণগঞ্জের বন্দর এলাকায়। ২০১৬ সালে ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করেন। ২০১৪ সালে পরিচিত এক বড় ভাইয়ের মাধ্যমে জেএমবিতে যোগ দেন তিনি। গ্রেপ্তার অপর ব্যক্তি আমানউল্লাহর বাড়ি পিরোজপুরের কাউখালী উপজেলায়। বরিশালের একটি স্থানীয় মাদ্রাসায় কামিল পর্যন্ত পড়াশোনা শেষ করে নারায়ণগঞ্জের ওই মাদ্রাসায় শিক্ষকতা করতেন। চাকরির পাশাপাশি জেএমবির দাওয়াতি শাখার কার্যক্রম পরিচালনা করতেন তিনি। মাদ্রাসায় তাঁর জন্য আলাদা কক্ষ থাকায় সেখানে জেএমবির সদস্যদের নিয়ে তিনি গোপন বৈঠক করতেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার দুই জেএমবি সদস্য জানিয়েছেন, দীর্ঘদিন ধরে গোপন বৈঠক করে জেলে আটক জেএমবির সদস্যদের মুক্ত করার পরিকল্পনা করছিলেন তাঁরা। তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে র‍্যাব।