ত্বকী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ২৫ অক্টোবর

তানভীর মুহাম্মদ ত্বকী
তানভীর মুহাম্মদ ত্বকী

নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকীর ২৫তম জন্মদিন উপলক্ষে ‘জাতীয় ত্বকী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার’ পুরস্কার বিতরণ অনুষ্ঠান ২৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ অনুষ্ঠান হবে।

ওই দিন বিকেল চারটায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবি উপস্থিত থাকবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। বিজয়ীদের অনুপ্রেরণা জোগাতে উপস্থিত থাকবেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক নিহত ত্বকীর বাবা রফিউর রাব্বি।

এ প্রতিযোগিতায় সারা দেশ থেকে চিত্রাঙ্কনে ৭৫০ এবং রচনায় ৩০০ প্রতিযোগী অংশগ্রহণ করেছে। চিত্রাঙ্কন ও রচনার প্রতিটি বিষয়ে তিনটি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিটির প্রথম স্থান অধিকারীদের ‘ত্বকী পদক’ দেওয়া হচ্ছে। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের বিশেষ ক্রেস্ট, বই ও সনদ দেওয়া হবে। আর সেরা ১০ প্রতিযোগীকে ক্রেস্ট, বই ও সনদ দেওয়া হবে। উভয় বিষয়ের প্রতিটি বিভাগের সেরা ১০ জনের ছবি ও লেখা নিয়ে প্রকাশিত হচ্ছে একটি সুশোভিত স্মারক ‘ত্বকী’।

এবারে ত্বকী পদকপ্রাপ্ত ছয়জন হচ্ছে চিত্রাঙ্কনে শিশু থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ক বিভাগে নুহান আবদুল্লাহ (ঢাকা), চতৃর্থ থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত খ বিভাগে আল মাউন (ঢাকা), সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত গ বিভাগে ঐশ্বর্য সুজানা (নারায়ণগঞ্জ)। রচনা প্রতিযোগিতায় পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ক বিভাগে ‘যেমন স্কুল আমার পছন্দ’ বিষয়ে মীর ফারদীন রহমান (ঢাকা), অষ্টম থেকে দশম শ্রেণি পর্যন্ত খ বিভাগে ‘প্রিয় খেলা, মাঠে নাকি মুঠোফোনে’ বিষয়ে নাজাহা ইজদিহার আমাতুল্লাহ (ঢাকা), কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য গ বিভাগে ‘ত্বকীকে নিয়ে রচনা’ বিষয়ে দিল্লুর রহমান (কুড়িগ্রাম)।

বিচারকার্য পরিচালনা করেছেন চিত্রাঙ্কনে রফিকুন নবী, জাহিদ মুস্তাফা ও অশোক কর্মকার, রচনায় হায়াৎ মামুদ, সফিউদ্দিন আহমদ ও ফিরোজ আহমেদ।