মোহাম্মদপুর থেকে জঙ্গি সন্দেহে গ্রেপ্তার ২

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

রাজধানীর মোহাম্মদপুর থেকে জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে দুজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম বিভাগ (সিটিটিসি)। গতকাল রোববার রাতে তাঁদের গ্রেপ্তার করা হয়।

পুলিশ বলছে, গ্রেপ্তার দুজন রাজধানীর গুলিস্তান ও সায়েন্স ল্যাবে পুলিশকে লক্ষ্য করে সাম্প্রতিক আইইডি হামলার ঘটনায় জড়িত। তাঁরা নব্য জেএমবির সদস্য। তাঁদের নাম এখনো জানা যায়নি। এ ব্যাপারে বিস্তারিত পরে জানানো হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখা থেকে এক খুদে বার্তায় এ তথ্য জানানো হয়।

এর আগে গত ২৩ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের ফতুল্লায় তক্কার মাঠ এলাকায় জঙ্গিবাদবিরোধী অভিযান চালিয়ে আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ফরিদউদ্দিনকে (২৭) গ্রেপ্তার করা হয়। পুলিশ জানায়, ওই শিক্ষকের ছোট ভাই খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) যন্ত্রকৌশল বিভাগের প্রাক্তন ছাত্র জামালউদ্দিনকে তারা খুঁজছে। তাঁদের বাবা বাংলাদেশ ব্যাংকের সাবেক কর্মকর্তা জয়নাল আবেদীন। ওই সময় শিক্ষক ফরিদউদ্দিনের স্ত্রীকে আটক করা হলেও তাঁর সঙ্গে জঙ্গিবাদে সম্পৃক্ততার অভিযোগ পাওয়া যায়নি।

সিটিটিসির কর্মকর্তারা জানান, সন্দেহভাজন জঙ্গিরা নব্য জেএমবির সদস্য বলে তাঁরা ধারণা করছেন। ওই বাড়ি থেকে শক্তিশালী বোমা (আইইডি), খেলনা বন্দুক (টয় গান), সুইসাইডাল ভেস্ট ও বোমা বানানোর সরঞ্জাম উদ্ধার করা হয়। তবে সুইসাইডাল ভেস্টের ভেতর কোনো বিস্ফোরক ছিল না, এটা শুটিংয়ের জন্য ব্যবহার করা হতে পারে। তাঁদের মতে, ঘটনাস্থল থেকে পাওয়া উপকরণ দিয়ে ১০ থেকে ১৫টি আইইডি বানানো যেতে পারে।
পুলিশ জানায়, সাম্প্রতিক সময়ে ঢাকার বিভিন্ন স্থানে পুলিশের ওপর হামলায় যে ধরনের বোমা ব্যবহৃত হয়েছে, অভিযানস্থল থেকেও বোমা তৈরির একই ধরনের উপকরণ উদ্ধার করা হয়েছে। পুলিশের ওপর হামলার সঙ্গে সন্দেহভাজন ব্যক্তিদের যোগাযোগ থাকতে পারে—এমন ধারণা করে পুলিশ।