নির্ধারিত চালক ছাড়া ট্রেন গেল পাবনা থেকে রাজশাহীতে

ফাইল ছবি
ফাইল ছবি

পাবনার ঈশ্বরদী রেলস্টেশন থেকে ট্রেন গেল পাবনা স্টেশনে। এরপর সেখান থেকে যাত্রী নিয়ে ট্রেনটি গেল রাজশাহী। ১০৭ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ট্রেনটি গন্তব্যে পৌঁছায়। তবে এতে নির্ধারিত চালক ছিলেন না, চালকের সহকারী ট্রেনটি চালিয়ে নিয়ে যান।

গতকাল রোববার পাবনা থেকে রাজশাহীগামী ‘পাবনা এক্সপ্রেস’ ট্রেনে এ ঘটনা ঘটে। চালক ছাড়া দীর্ঘ পথ পাড়ি দিয়ে চালকের সহকারীর ট্রেন নিয়ে যাওয়ার ঘটনা জানাজানি হওয়ার পর রেলওয়ে কর্তৃপক্ষ চালকসহ তিনজনকে বরখাস্ত করে।

এই তিনজন হলেন পাবনা এক্সপ্রেস ট্রেনের চালক (লোকো মাস্টার) আসলাম উদ্দিন খান, সহকারী (অ্যাসিসটেন্ট লোকোমাস্টার) আহসান উদ্দিন ও ট্রেনের গার্ড আনোয়ার হোসেন। তাদের মধ্যে চালক আসলাম ঈশ্বরদী রেলওয়ে শ্রমিক লীগের সাধারণ সম্পাদক এবং সহকারী আহসান যুগ্ম সম্পাদক।

ঘটনার সত্যতা নিশ্চিত করে রেলওয়ের পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আবদুল্লাহ আল-মামুন বলেন, ট্রেন সময়মতো না ছাড়লেও একজন পূর্ণাঙ্গ চালক ছাড়া কোনো ট্রেন চালানোর সুযোগ রেলওয়েতে নেই। চালক ছাড়া ট্রেনটি রাজশাহীতে পৌঁছার পর রেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি জানতে পেরেছে। পরে তাৎক্ষণিকভাবে পাবনা এক্সপ্রেস ট্রেনের তিনজনকে বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে নতুন চালক ও গার্ড দিয়ে ফিরতি ট্রেন পাবনায় আনা হয়েছে।

রেলওয়ের পাকশী কার্যালয় সূত্রে জানা গেছে, পাবনা এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন সকালে ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশন থেকে মাঝগ্রাম জংশন, দাশুড়িয়া, টেবুনিয়া স্টেশন হয়ে পাবনা স্টেশনে পৌঁছায়। এরপর পাবনা থেকে যাত্রী নিয়ে ঈশ্বরদী বাইপাস স্টেশন হয়ে রাজশাহী যায়। বিকেলে ফিরতি সময়ে রাজশাহী স্টেশন থেকে ঈশ্বরদী বাইপাস হয়ে পাবনা পৌঁছায়। রাতে আবার পাবনা থেকে ঈশ্বরদী জংশন স্টেশনে গিয়ে অবস্থান করে। ঘটনার দিন সকালেই ট্রেনের চালক সহকারীকে দিয়ে ট্রেনটি পাবনায় পাঠান। এরপর সহকারী পাবনা থেকে যাত্রী নিয়ে চালক ছাড়াই রাজশাহীতে চলে যান।

রেলওয়ে পাকশী বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মী বলেন, চালক আসলাম উদ্দিন খান শ্রমিক লীগ নেতা হওয়ায় তাঁর ব্যাপক প্রভাব আছে। তিনি প্রায়ই এ ধরনের কাজ করেন।

এ প্রসঙ্গে রেলওয়ে পাকশী বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী আশিষ কুমার চক্রবর্তী বলেন, বিষয়টি তদন্ত করা হচ্ছে। এ ধরনের গাফিলতির সঙ্গে আরও কেউ যুক্ত থাকলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।