মা ইলিশ রক্ষায় বরাদ্দ মাত্র দেড় লাখ টাকা

ফাইল ছবি
ফাইল ছবি

চাঁদপুরে পদ্মা ও মেঘনা নদীর ৭০ কিলোমিটারে মা ইলিশ শিকারের ওপর চলছে ২২ দিনের নিষেধাজ্ঞা। সেখানে মা ইলিশ রক্ষায় সরকারি বরাদ্দ মাত্র দেড় লাখ টাকা। তা ছাড়া নেই প্রয়োজনীয় স্পিডবোট ও নৌকা।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা যাতে ইলিশ শিকার করতে না পারেন, এ জন্য দিনে চারবার অভিযান চালানো হয়। চাঁদপুরের ৭০ কিলোমিটার নদী এলাকায় ও ডাঙ্গায় প্রতিদিন সকালে দুইবার ও বিকেলে দুইবার এই অভিযান পরিচালনা করা হয়। নদীতে অভিযান চালাতে তাঁদের স্পিডবোট ও নৌকার প্রয়োজন হয়। সরকারি বরাদ্দের টাকা নৌকা ভাড়া ও জ্বালানি খরচে চলে যায়। তিনি আরও বলেন, বর্তমানে তাঁদের একটি স্পিডবোট থাকলেও সেটি বিকল হয়ে পড়ে আছে। নিজস্ব নৌকা না থাকায় ভাড়া নিয়ে অভিযান পরিচালনা করছেন। তবে স্থলে জেলা প্রশাসন ও জেলা পুলিশ নিজ দায়িত্বে ও নিজ খরচে অভিযান পরিচালনা করছে।

এদিকে চাঁদপুরে নৌ–পুলিশেরও এই অভিযান চালাতে মাত্র একটি স্পিডবোট ছাড়া কিছুই নেই বলে জানান একজন কর্মকর্তা। নৌ–পুলিশের এএসপি আবদুল কাইয়ুম বলেন, এ বছরই চাঁদপুরে মা ইলিশ রক্ষা অভিযান পরিচালনা করতে তাঁরা নিজস্ব উদ্যোগে নৌ–পুলিশের নিজস্ব খরচে একটি লঞ্চ ভাড়া করেন। তা দিয়ে প্রতিদিন অভিযান পরিচালনা করছেন। জেলা মৎস্য কর্মকর্তার দাবি, মৎস্য বিভাগ, পুলিশ ও কোস্ট গার্ডের জন্য মা ইলিশ রক্ষায় পৃথক বরাদ্দ ও যানবাহন পেলে এই অভিযান শতভাগ সফল হতো।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা টাস্কফোর্সের সভাপতি ও জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের সভাপতিত্বে জেলা প্রশাসক কার্যালয়ে মা ইলিশ রক্ষায় প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও সাংবাদিকদের সঙ্গে জরুরি সভা হয়। এতে চাঁদপুরে পদ্মা ও মেঘনা নদীর ৭০ কিলোমিটার এলাকায় ২২ দিন মা ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা চলাকালে অভিযান চালাতে মৎস্য বিভাগকে মাত্র দেড় লাখ টাকা বরাদ্দ দেওয়ার বিষয়টি নিয়ে অসন্তোষ প্রকাশ করা হয়। তা ছাড়া ব্যাপক মা ইলিশ শিকারের স্থান চিহ্নিত করে চাঁদপুর সদরের ইব্রাহীমপুর ও রাজরাজেশ্বর ইউনিয়নের মধ্যখানে চরাঞ্চলে একটি পুলিশের অস্থায়ী ক্যাম্প বসানোর দাবি তোলা হয়। চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহেদ পারভেজ চৌধুরী বলেন, এই দাবির পরিপ্রেক্ষিতে জেলা পুলিশ সুপারের নির্দেশে মা ইলিশ রক্ষায় চাঁদপুর সদরের রাজরাজেশ্বর চলে একটি অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করা হয়। সেই সঙ্গে এই অভিযান সফল করতে নৌ–পুলিশের একটি লঞ্চ ও কোস্টগার্ডের কুতুবদিয়া নামক একটি বড় জাহাজ পরবর্তী দিনগুলো চাঁদপুরের পদ্মা–মেঘনার ৭০ কিলোমিটার এলাকায় অবস্থান ও টহলে থাকার ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে।

১০ দিনেই পৌনে ৩ টন ইলিশ জব্দ

চাঁদপুরে ২২ দিনের নিষেধাজ্ঞার প্রথম ১০ দিনে পৌনে তিন টন মা ইলিশ জব্দ করেছে জেলা প্রশাসন। গতকাল শুক্রবার বিকেলে জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী এ তথ্য জানান। ৯ অক্টোবর থেকে গতকাল পর্যন্ত ১১০টি অভিযান চালানো হয়।