হত্যা মামলায় ৫ শিশুর আগাম জামিন

ফাইল ছবি
ফাইল ছবি

ময়মনসিংহের কোতোয়ালি থানার কালীবাড়ি প্রিমিয়াম আইডিয়াল উচ্চবিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্র সাকিবুল হাসান (৮) হত্যা মামলায় পাঁচ শিশুকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

জামিন চেয়ে শিশুদের করা আবেদনের শুনানি নিয়ে বুধবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই জামিন দেন। এই সময়ের মধ্যে ময়মনসিংহের শিশু আদালতে তাদের আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়েছে। আজ আদালতে উপস্থিত হয়ে শিশুরা আইনজীবীর মাধ্যমে জামিনের আবেদন জানান।

আদালতে শিশুদের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ কে এম ফজলুল হক খান ফরিদ ও সাইফুর রহমান রাহি। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুনুর রশীদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল মো. শাহীন মীরধা। পরে আইনজীবী সাইফুর রহমান রাহি প্রথম আলোকে বলেন, নিম্ন আদালতে শিশুরা জামিন আবেদন করলে, তা বিবেচনাও করতে বলেছেন হাইকোর্ট।

আইনজীবীর তথ্য অনুসারে, গত ৬ জুলাই কালীবাড়ি পুরাতন গুদারাঘাট বেড়িবাঁধ নদী থেকে সাকিবুলের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় পরদিন কোতোয়ালি থানায় একটি অপমৃত্যুর মামলা করেন শিশুটির মা। ময়ানাতদন্ত প্রতিবেদন পাওয়ার পর ২৪ সেপ্টেম্বর সাকিবুলের মা কোতোয়ালি থানায় ছেলেকে হত্যার অভিযোগে ছেলের খেলার সাথি পাঁচ শিশুর বিরুদ্ধে মামলা করেন। তাদের বয়স ৯ থেকে ১৪ বছরের মধ্যে। মামলার অভিযোগে বলা হয়, ঘটনার দিন দুপুরে খেলার কথা বলে বাসা থেকে সাকিবুলকে ডেকে নেওয়া হয়। কিন্তু পরে ফিরে আসেনি। অনেক খোঁজাখুঁজির পর নদী থেকে লাশ উদ্ধার করা হয়। ওই মামলায় জামিন চেয়ে ২০ অক্টোবর পাঁচ শিশু আবেদন করে, যার ওপর আজ শুনানি হয়।