জাহালমের কারাভোগ নিয়ে হাইকোর্টে শুনানি পিছিয়েছে

আদালতে হাজির ছিলেন জাহালম। ছবি: আসাদুজ্জামান
আদালতে হাজির ছিলেন জাহালম। ছবি: আসাদুজ্জামান

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় নিরীহ পাটকল শ্রমিক জাহালমের কারাভোগের ঘটনায় হাইকোর্টে শুনানি পিছিয়েছে। আগামী ৩১ অক্টোবর শুনানির নতুন দিন ঠিক করেছেন বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

দুদকের পক্ষে আদালতে উপস্থিত ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। আর সোনালী ব্যাংকের পক্ষে আইনজীবী জাকির হোসেন ও ব্র্যাক ব্যাংকের পক্ষে আইনজীবী আসাদুজ্জামান আদালতে হাজির ছিলেন। জাহালম তাঁর ভাই শাহানূরকে নিয়ে বৃহস্পতিবার আদালতে হাজির ছিলেন। জাহালম প্রথম আলোকে বলেন, বিনা দোষে তাঁকে তিন বছর জেল খাটতে হয়েছে। এর জন্য কোনো ক্ষতিপূরণ তিনি পাননি।

জাহালমকে আসামি করার দায়ে যে ১১ জন কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে, তাঁদের তালিকা গত ২৮ আগস্ট হাইকোর্টে জমা দেয় দুদক।

দুদকের ওই ১১ কর্মকর্তা হলেন, দুদকের পরিচালক আবদুল্লাহ আল-জাহিদ, উপপরিচালক শেখ মেজবাহ উদ্দিন, মাসুদুর রহমান, দেবব্রত মণ্ডল, সেলিনা আক্তার মনি, সহকারী পরিচালক সুমিত্রা সেন, সিলভিয়া ফেরদৌস, মেফতাহুল জান্নাত, মুহম্মদ জয়নাল আবেদীন, সাইদুজ্জামান ও রাফী মো. নাজমুস সাদাত।

গত ৩০ জানুয়ারি প্রথম আলোয় ‘স্যার, আমি জাহালম, সালেক না’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয় । প্রতিবেদনটি সেদিন হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশ গুপ্ত। শুনানি নিয়ে আদালত জাহালমের আটকাদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে স্বতঃপ্রণোদিত রুল জারি করেন।

এরপর হাইকোর্টের আদেশে গত ৩ ফেব্রুয়ারি পাটকলশ্রমিক জাহালম কারাগার থেকে ছাড়া পান।