ফেনী সীমান্তে আবার ৩ নাইজেরীয় গ্রেপ্তার

ফেনীর ফুলগাজী উপজেলার সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে যাওয়ার সময় নাইজেরিয়ার তিন নাগরিককে গ্রেপ্তার করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। গতকাল বৃহস্পতিবার রাতে উপজেলার খেজুরিয়া সীমান্ত ফাঁড়ির (বিওপি) জওয়ানরা আমজাদ হাট ইউনিয়নের ভারতীয় সীমান্ত সংলগ্ন হাড়িপুস্করনী গ্রাম এলাকা টহল দেওয়ার সময় ওই তিনজনকে আটক করে। 

এ নিয়ে গত চার বছরে ফেনীর ফুলগাজী ও পরশুরাম সীমান্ত দিয়ে পারাপারের সময় ১৩ জন নাইজেরীয়কে আটক করেছে বিজিবি।

আটক করা তিনজন হলেন সানডে ইবোনাদি এডুইন (২৪), কিংসলে চিনেডু নাওকোরি (৩০) ও লোটানা সামুইল অ্যানিকা (৩৪)।

বিজিবি সূত্র জানায়, ফুলগাজী সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টার সময় গতকাল রাত সাড়ে ১১টার দিকে তিন নাইজেরীয়কে আটকের পর রাতেই তাঁদের ফুলগাজী থানা-পুলিশে হস্তান্তর করা হয়। আজ শুক্রবার সকালে তাঁদের বিরুদ্ধে বিজিবির পক্ষ থেকে বিদেশি নাগরিক সম্পর্কিত আইনে ফুলগাজী থানায় মামলা করা হয়েছে। এই মামলায় তাঁদের গ্রেপ্তার দেখানো হয়।

গ্রেপ্তার করা নাইজেরীয় নাগরিকদের কাছ থেকে ভারতীয় ভিসা বা বৈধ কাগজপত্র পাওয়া যায়নি। একজনের পাসপোর্টও ছিল না। তবে তাঁদের কাছে ১৩ হাজার ভারতীয় রুপি, ১০০ ইউএস ডলার, একটি ল্যাপটপ ও দুইটি মোবাইল এবং ব্যবহার্য মালামাল পাওয়া গেছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার তিনজন জানান, তাঁরা অবৈধভাবে ভারতে প্রবেশের জন্য ফেনী হয়ে ওই এলাকায় পৌঁছান।

ফেনীর ৪ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. নাহিদুজ্জামান জানান, জিজ্ঞাসাবাদে ওই তিনজন নিজেদের নাইজেরিয়ার নাগরিক হিসেবে পরিচয় দেন। তাঁরা জানান, স্থানীয় বাংলাদেশি নাগরিকের সহযোগিতায় তাঁরা অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টা করছিলেন। নাইজেরীয়দের আটকের সময় তাঁদের সহযোগী একজন বাংলাদেশি নাগরিক পালিয়ে যান।

নাহিদুজ্জামান জানান, তাঁদের তিনজনের বিরুদ্ধে বিদেশি নাগরিক সম্পর্কিত আইনে ফুলগাজী থানায় একটি মামলা করা হয়েছে। গ্রেপ্তার করা তিনজনকে ফুলগাজী থানায় হস্তান্তর করা হয়েছে।


এ তথ্যের সত্যতা নিশ্চিত করে ফুলগাজী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কুতুব উদ্দিন বলেন, তিনজনকে ফেনীর বিচারিক হাকিম আদালতে মাধ্যমে জেলহাজতে পাঠানোর প্রক্রিয়া চলছে।

বিজিবি ও পুলিশ জানায়, এর আগে গত ৩ আগস্ট ভারত হয়ে বাংলাদেশে ঢোকার পথে পরশুরাম সীমান্তে একজন, গত ২৮ আগস্ট পরশুরাম সীমান্তে দিয়ে ভারত যাওয়ার সময় তিনজন, ২০১৮ সালের ১৮ নভেম্বর পরশুরামের উপজেলার নিজ কালিকাপুর এলাকা দিয়ে মুহুরি নদী অতিক্রম করে অবৈধভাবে ভারত যাওয়ার সময় তিনজন এবং ২০১৬ সালের ১২ আগস্ট পরশুরাম উপজেলার মির্জানগর ইউনিয়নের তুলাতলি এলাকায় অবৈধভাবে ভারত যাওয়ার সময় তিনজন নাইজেরীয়কে আটক করে বিজিবি।