৪৫ গণমাধ্যমকর্মী পেলেন মীনা মিডিয়া পুরস্কার

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে রোববার বিজয়ীদের হাতে মীনা মিডিয়া অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়। ছবি: সংগৃহীত
রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে রোববার বিজয়ীদের হাতে মীনা মিডিয়া অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়। ছবি: সংগৃহীত

মীনা মিডিয়া অ্যাওয়ার্ডের ১৫ তম আসরে শিশুদের বিষয়ে অসামান্য কাজের জন্য ৪৫ জন গণমাধ্যমকর্মীকে পুরস্কৃত করা হয়েছে।

দেশজুড়ে শিশুদের অধিকার এবং শিশুদের কল্যাণের সঙ্গে সম্পর্কিত অন্যান্য বিষয়ে আরও ভালো ও বস্তুনিষ্ঠ প্রতিবেদন তৈরিতে অনুপ্রেরণা দেওয়ার জন্যই ইউনিসেফ বাংলাদেশ এই পুরস্কার চালু করে।

রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ২০১৯ সালের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। প্রিন্ট, ইলেকট্রনিক, অনলাইন ও ভিজুয়াল মিডিয়ার জন্য ১৪টি ক্যাটাগরিতে দেওয়া হয় এই পুরস্কার।

অনুষ্ঠানে ইউনিসেফের শুভেচ্ছাদূত জাদুশিল্পী জুয়েল আইচ, অভিনেত্রী আরিফা জামান মৌসুমী, ক্রিকেটতারকা সাকিব আল হাসান, ইউনিসেফ বাংলাদেশের শিশু অধিকার-বিষয়ক প্রচারণা কার্যক্রমের অংশীদার ওয়ারফেইজ ব্যান্ডের প্রতিনিধি শেখ মনিরুল আলম এবং ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি তোমো হোজুমি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

গণমাধ্যমকে ‘সমাজের চোখ ও কান’ হিসেবে উল্লেখ করে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি তোমো হোজুমি আরও বলেন, ‘আমি আশা করি, আজ এখানে উপস্থিত গণমাধ্যমকর্মীসহ সব গণমাধ্যমকর্মী শিশুদের জন্য ক্ষতিকর বিষয়গুলো নিয়ে নিয়মিত, তথ্যবহুল ও বিশ্লেষণমূলক প্রতিবেদন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন, যাতে এই বিষয়গুলো চিহ্নিত করে এগুলো সমাধানে সমাজ যথাযথ পদক্ষেপ নিতে পারে।’

এবার দ্বিতীয়বারের মতো মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন শিশুসাহিত্যিক ও কলামিস্ট নিশাত সুলতানা। তিনি সৃজনশীল প্রিন্ট ও অনলাইন মিডিয়া ক্যাটাগরিতে (১৮ বছরের ঊর্ধ্বে) প্রথম পুরস্কার লাভ করেন। পঙ্খিরাজ প্রকাশনী থেকে প্রকাশিত তাঁর শিশুতোষ গল্পের বই ‘সবার বন্ধু পিকু’-এর জন্য পুরস্কারটি জিতে নেয় তিনি। নিশাত সুলতানা ২০১৮ সালেও সৃজনশীল প্রিন্ট ও অনলাইন মিডিয়া ক্যাটাগরিতে মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছিলেন।