শান্তিনিকেতনের মিষ্টি

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার শান্তিনিকেতনে তৈরি করা মিষ্টি।  ছবি: প্রথম আলো
চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার শান্তিনিকেতনে তৈরি করা মিষ্টি। ছবি: প্রথম আলো

আমাদের এখানে মিষ্টির কথা উঠলেই শান্তিনিকেতনের মিষ্টির নাম আসে। এই অঞ্চলে স্বাদে অতুলনীয় এই মিষ্টির জুড়ি নেই। চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার শান্তিনিকেতন মিষ্টি ভান্ডারের কথাই বলছি।

এলাকার রসনাবিলাসী মানুষ এই মিষ্টির স্বাদে বুঝে নিতে পারেন এটি শান্তিনিকেতনে বানানো মিষ্টি, এমনটাই জানালেন মিষ্টির কারিগর গুনলাল দে।

গত বৃহস্পতিবার বিকেলে স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নের শান্তিনিকেতন গ্রামের ইউনিয়ন পরিষদ ভবনের সামনে মিষ্টির কারখানায় গিয়ে বোঝা গেল, এখানে রয়েছে পাকা ও দৃষ্টিনন্দন করে সাজানো বিক্রয়কেন্দ্র। পেছনে কারখানা। কারখানাতেই কথা হয় গুনলাল দের সঙ্গে। তিনি জানালেন, একসময় তিনি পানের বরজ করতেন। পান বিক্রি করেই সংসার চালাতেন। ১৯৯১ সালের ভয়াল ঘূর্ণিঝড়ে তাঁর পুরো পানের বরজ নষ্ট হয়ে যায়। কোনো উপায় না দেখে শান্তিনিকেতন গ্রামে তিনি ছোট একটি কাঁচা ঘর তৈরি করে চায়ের দোকান শুরু করেন। গ্রামের গরুর দুধ দিয়ে তিনি চা বানাতেন। অনেক সময় দুধ বেশি সংগ্রহে থাকত। অতিরিক্ত দুধ নষ্ট না করে দুধ থেকে ছানা বের করে মিষ্টি বানানোর বিষয়টি তাঁর মাথায় আসে। তিনি বলেন, ‘তখন গরুর দুধ বেশ পাওয়া যেত। এখন প্রতিদিনই মিষ্টির চাহিদা থাকে। চাহিদা থাকলেও দুধের জোগান কম থাকায় অনেক সময় মিষ্টি কম তৈরি হয়। আমরা মান ধরে রাখার চেষ্টা করি। আমাদের কোথাও কোনো শাখা নেই। এই অঞ্চলের কিছু কিছু জায়গায় আমাদের নাম ব্যবহার করে মিষ্টি বিক্রি করছেন যাঁরা, তাঁদের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই।’

শান্তিনিকেতন মিষ্টি ভান্ডারের মালিক গুনলাল দে মিষ্টির প্রস্তুতপ্রণালি সম্পর্কে বলেন, ‘মিষ্টি তৈরির মূল উপাদান গরুর দুধ। দুধ জ্বাল দিয়ে ছানা তৈরি করে ছানার সঙ্গে অল্প পরিমাণ ময়দা মেশানো হয়। তবে ছানার ঘনত্ব যত বেশি, মিষ্টি তত বেশি সুস্বাদু হয়। ময়দা বেশি মেশালে মিষ্টির স্বাদ কিন্তু কমে যায়। তাই আমরা ময়দা তেমন দিই না।’

পাঁচ লিটার গরুর দুধে এক কেজি ছানা হয়। ১ কেজি ছানা থেকে ২ কেজি ৭০০ গ্রাম মিষ্টি বানানো যায়। প্রতি কেজি মিষ্টি ২০০ টাকায় বিক্রি করা হয়। প্রতি কেজিতে ২০ থেকে ২২টি মিষ্টি হয়।

এখানে প্রতিদিন তিন থেকে চার মণ মিষ্টি বিক্রি হয়। তবে বিশেষ অনুষ্ঠান থাকলে মিষ্টি আরও বেশি বিক্রি হয়।