নবজাতকটির ঠাঁই আপাতত ছোটমণি নিবাসে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

জামালপুরের মেলান্দহ রেলওয়ে স্টেশনে জন্ম নেওয়া নবজাতক ছেলেকে ঢাকার ছোটমণি নিবাসে পাঠানো হবে। শিশুটির মানসিক প্রতিবন্ধী মাকে পাঠানো হবে পাবনা মানসিক হাসপাতালে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় জামালপুর জেলা প্রশাসনের কক্ষে এক সভায় এই সিদ্ধান্ত হয়।

মেলান্দহ রেলওয়ে স্টেশনে ঘুরে বেড়ানো মানসিক প্রতিবন্ধী নারী গত মঙ্গলবার সন্ধ্যার দিকে নবজাতক ছেলের জন্ম দেন। রেলওয়ে স্টেশনেই তাঁর সন্তান ভূমিষ্ঠ হয়।

গতকাল বিকেলে জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক জামালপুর জেনারেল হাসপাতালে শিশুটিকে দেখতে যান। পরে সন্ধ্যার দিকে জেলা প্রশাসনের কক্ষে সভা হয়।

গতকাল সকালে নবজাতক ও তার মাকে উন্নত চিকিৎসার জন্য মেলান্দহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে জামালপুর জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হয়। মা ও শিশুকে আলাদা রাখা হয়েছে। শিশুটিকে হাসপাতালের নার্সরা আগলে রেখেছেন। তাকে বোতলে করে দুধ পান করানো হচ্ছে।

জামালপুর জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) মো.শফিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, শিশুটি পুরোপুরি সুস্থ। হাসপাতালের নার্সরা তাকে দেখে রাখছেন। মা তাঁর শিশুটিকে দেখলেই মারতে যান। এ কারণে শিশুটিকে মায়ের কাছ থেকে আলাদা রাখা হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন, শিশুটিকে দেখভাল করার মতো অবস্থা তার মায়ের নেই। মা একজন মানসিক প্রতিবন্ধী। শিশুটিকে এই মুহূর্তে কাউকে দত্তকও দেওয়া হচ্ছে না। ঢাকার ছোটমণি নিবাসে পাঠানো হবে। মানসিক প্রতিবন্ধী মাকে চিকিৎসার জন্য পাবনা মানসিক হাসপাতালে পাঠানো হবে। চিকিৎসা করে দেখা হবে, মা সুস্থ হন কি না। যদি মা সুস্থ না হন, তাহলে আইনি প্রক্রিয়ার মাধ্যমে শিশুটিকে দত্তক দেওয়া হবে।